Advertisement
০৫ মে ২০২৪
Hinduja Group

Richest people: ব্রিটেনের বিত্তশালীদের তালিকায় ঋষি-অক্ষতা, শুরুতে হিন্দুজা

স্ত্রী অক্ষতা মূর্তির আয়কর সংক্রান্ত বিতর্কে অস্বস্তিতে রয়েছেন ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনক।

হিন্দুজা গোষ্ঠীর শ্রী এবং গোপী হিন্দুজা।

হিন্দুজা গোষ্ঠীর শ্রী এবং গোপী হিন্দুজা। ফাইল ছবি

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ২২ মে ২০২২ ০৭:৫০
Share: Save:

স্ত্রী অক্ষতা মূর্তির আয়কর সংক্রান্ত বিতর্কে অস্বস্তিতে রয়েছেন ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনক। এরই মধ্যে সে দেশের ২৫০ জন বিত্তশালীর তালিকায় সুনক দম্পতির নাম ঢুকে পড়ল। ফলে আলোচনা শুরু হয়েছে, এ কি গৌরবের, নাকি আরও অস্বস্তির? কারণ, কর বিশেষজ্ঞদের হিসাব বলছে, ‘নন-ডোমিসাইলড’ তকমার জোরে অন্তত ২ কোটি পাউন্ড বাঁচিয়েছেন অক্ষতা।

সম্প্রতি ব্রিটেনের ধনকুবেরদের তালিকা প্রকাশ করেছে সানডে টাইমস। এই প্রথম সেখানে জায়গা করে নিয়েছেন ঋষি এবং অক্ষতা। ৭৩ কোটি পাউন্ড (প্রায় ৭০০০ কোটি টাকা) মালিকানা নিয়ে সুনক দম্পতি সেখানে ২২২ নম্বরে। প্রথম স্থানে রয়েছেন হিন্দুজা গোষ্ঠীর শ্রী এবং গোপী হিন্দুজা। তাঁদের সম্পত্তির অঙ্ক ২৮৪৭ কোটি পাউন্ড (প্রায় ২.৭৫ লক্ষ কোটি টাকা)। এক বছরে তাঁদের সম্পদ বেড়েছে ১১০০ কোটি পাউন্ড (প্রায় ১.০৫ লক্ষ কোটি টাকা)। সমীক্ষা রিপোর্টে দেখা যাচ্ছে, ১০০ কোটি পাউন্ডের বেশি সম্পদের মালিকানা রয়েছে ব্রিটেনের ১৭৭ জনের।

অক্ষতা ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের অন্যতম প্রতিষ্ঠাতা এম নারায়ণমূর্তির মেয়ে। বাবার সংস্থায় তাঁর ০.৯% অংশীদারি রয়েছে। যার আর্থিক মূল্য প্রায় ৬৬০০ কোটি টাকা। গত বছর সেখান থেকে ডিভিডেন্ড হিসেবে প্রায় ১১১ কোটি টাকা আয় করেছেন তিনি। কিন্তু সেই আয় নিয়েই জড়িয়েছেন বিতর্কে। ব্রিটেনের কর ব্যবস্থায় অক্ষতা ‘নন-ডোমিসাইলড’ হিসেবে চিহ্নিত। অর্থাৎ, অন্য দেশের নাগরিক হিসেবে বৈদেশিক সূত্র থেকে আয়ের উপরে ব্রিটেনে কর না দেওয়ার সুযোগ তাঁর রয়েছে। ভারতীয় নাগরিক হওয়ার সুবাদে অক্ষতা সেই সুযোগ নিয়েছেন। যা নিয়ে ক্রমাগত তীর্যক মন্তব্য করে চলেছেন বিরোধীরা। আয়কর সংক্রান্ত পদক্ষেপে কোনও আইনগত ভুল আছে কি না, তা খতিয়ে দেখার জন্য প্রধানমন্ত্রী বরিস জনসনের পরামর্শদাতাকে আবেদন জানিয়েছিলেন ঋষি। সেখানে তিনি নির্দোষ। তবে আইন নয়, প্রশ্ন উঠছে নৈতিকতা নিয়ে। বিরোধীদের প্রশ্ন, অর্থমন্ত্রী সাধারণ মানুষের উপর করের হার বাড়াচ্ছেন। অথচ ১১ নম্বর ডাউনিং স্ট্রিটের দম্পতি সেই করই এড়িয়ে যাচ্ছেন কী ভাবে? চাপের মুখে অবশ্য অক্ষতা জানিয়েছেন, তিনি ভবিষ্যতে কর দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hinduja Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE