Advertisement
১৮ মে ২০২৪
Cyber Security

সাইবার সুরক্ষায় জোর দিতে নির্দেশ

পাল্লা দিয়ে বাড়ছে ডিজিটাল চুরি-জালিয়াতির মতো অপরাধও। এই পরিস্থিতিতে সাইবার সুরক্ষা নিয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে আরও বেশি করে সতর্ক হওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

An image of cyber security

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ০৮:২৮
Share: Save:

ব্যাঙ্কের কাজকর্ম যত বেশি অনলাইন নির্ভর হচ্ছে, তত প্রযুক্তিগত সঙ্কটে হোঁচট খাচ্ছেন সাধারণ মানুষ। পাল্লা দিয়ে বাড়ছে ডিজিটাল চুরি-জালিয়াতির মতো অপরাধও। এই পরিস্থিতিতে সাইবার সুরক্ষা নিয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে আরও বেশি করে সতর্ক হওয়ার নির্দেশ দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। সূত্রের খবর, সম্প্রতি ইউকো ব্যাঙ্কে বেশ কিছু গ্রাহকের অ্যাকাউন্টে বাড়তি টাকা ঢোকার প্রেক্ষিতেই এই বার্তা। ব্যাঙ্ক ঘটনাটির কথা জানালেও, এটি শুধু প্রযুক্তিগত সমস্যা নাকি কোনও জালিয়াতি, তা খোলসা করেনি। তবে সূত্র জানিয়েছে, অনলাইন লেনদেন-সহ বিভিন্ন কাজে নিরাপত্তা রক্ষার বিষয়টি ফের নিয়মিত খতিয়ে দেখতে বলা হয়েছে ব্যাঙ্কগুলিকে। যাতে প্রয়োজন মতো দ্রুত ব্যবস্থা নেওয়া যায়। আটকানো যায় অবাঞ্ছিত ঘটনা।

গত বুধবার রাষ্ট্রায়ত্ত ইউকো ব্যাঙ্ক জানিয়েছিল, ১০-১৩ নভেম্বর অন্য ব্যাঙ্কে আইএমপিএস মারফত হওয়া বৈদ্যুতিন লেনদেনের ফলে তাদের কিছু গ্রাহকের অ্যাকাউন্টে বাড়তি টাকা ঢুকে গিয়েছে। এই ব্যবস্থায় যে সময়ে টাকা পাঠানো হয়, তখনই সঙ্গে সঙ্গে তা প্রাপকের অ্যাকাউন্টে চলে যায় (রিয়েল টাইম)। ঘটনাটি সামনে আসার পরে ওই ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে। বিষয়টি জানানো হয়েছে বিভিন্ন আইনি কর্তৃপক্ষকেও। ইউকো জানিয়েছে, এই ঘটনায় তাদের আর্থিক ক্ষতি হয়েছে ৮২০ কোটি টাকা। যার ৭৯% বা ৬৪৯ কোটি উদ্ধার হয়েছে। এর পরেই সাইবার নিরাপত্তায় আরও কড়া নজরদারির বার্তা তাই তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Security Cyber fraud Bank Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE