Advertisement
০২ মে ২০২৪
Reserve Bank of India (RBI)

Indian Share Market: ঋণনীতিতে খুশি, আরও চাঙ্গা বাজার

এই অবস্থায় অর্থনীতিবিদদের একাংশ মনে করছিলেন, এ দফায় তার মোকাবিলা করতে সুদ বাড়াতে পারে শীর্ষ ব্যাঙ্ক।

ডলারের নিরিখে কমেছে টাকার দর।

ডলারের নিরিখে কমেছে টাকার দর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ০৬:১৫
Share: Save:

আমেরিকা-সহ বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সুদ বাড়ানোর বার্তা দেওয়ায় কিছুটা চিন্তায় ছিল ভারতের শেয়ার বাজারও। কিন্তু বৃহস্পতিবার রিজ়ার্ভ ব্যাঙ্ক ফের সুদ অপরিবর্তিত রাখায় এবং আগামী দিনে তা কমানোর পথ খুলে রাখার নীতি নেওয়ায় আপাতত নিশ্চিন্ত লগ্নিকারীরা। ফলে বৃহস্পতিবার ৪৬০.০৬ পয়েন্ট বেড়ে ৫৮,৯২৬.০২ অঙ্কে পৌঁছল সেনসেক্স। ১৪২.০৫ পয়েন্ট উঠে নিফ্‌টি হল ১৭,৬০৫.৮৫। বিশ্ব বাজারের উত্থানও এ দিন সাহায্য করেছে ভারতের সূচককে।

ডলারের নিরিখে টাকার দর অবশ্য কমেছে। ১ ডলার ১০ পয়সা বেড়ে হয়েছে ৭৪.৯৪ টাকা।

সারা বিশ্বের পাশাপাশি ভারতেও মূল্যবৃদ্ধির হার মাথাব্যথার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে অর্থনীতির সামনে। এই অবস্থায় অর্থনীতিবিদদের একাংশ মনে করছিলেন, এ দফায় তার মোকাবিলা করতে সুদ বাড়াতে পারে শীর্ষ ব্যাঙ্ক। তা না হলেও ব্যাঙ্কিং ব্যবস্থার হাতে থাকা অতিরিক্ত নগদ বাজার থেকে তুলে নেওয়ার জন্য বাড়াতে পারে রিভার্স রেপো রেট। কিন্তু তাঁদের কিছুটা অবাক করেই ঋণনীতি কমিটি সে পথে হাঁটেনি। বরং বৃদ্ধির প্রক্রিয়া যাতে বিঘ্নিত না হয়, তা নিশ্চিত করাই প্রাথমিক ভাবে প্রয়োজনীয় মনে করেছে। বাজার বিশেষজ্ঞদের মতে, সেটাই এ দিন চাঙ্গা করেছে বাজারকে। এইচডিএফসি ব্যাঙ্ক, কোটাক ব্যাঙ্ক-সহ ব্যাঙ্কিং স্টকগুলিও ভাল এগিয়েছে। জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেসের গবেষণা শাখার প্রধান বিনোদ নায়ার বলেন, ‘‘বিশ্ব বাজারের উত্থান এবং রিজ়ার্ভ ব্যাঙ্কের ইতিবাচক নীতির ফলেই উঠেছে ভারতের বাজার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE