Advertisement
০৩ মে ২০২৪
JIO

স্যাটেলাইট ব্রডব্যান্ডে জিয়ো

উপগ্রহের মাধ্যমে ব্রডব্যান্ড বা দ্রুত গতির নেট পরিষেবার বিরাট বাজার ভারত। বিশেষত দেশে প্রত্যন্ত অঞ্চলে সেই ব্যবসা ছড়ানোর সুযোগ বিপুল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১৪
Share: Save:

মোবাইলের পরে এ বার স্যাটেলাইট মারফত নেট (স্যাটেলাইট ব্রডব্যান্ড) পরিষেবার বাজারে পা রাখছে মুকেশ অম্বানীর রিলায়্যান্স জিয়ো। এ জন্য লুক্সেমবার্গের সংস্থা এসইএস-এর সঙ্গে গাঁটছড়া বাঁধল তারা।

উপগ্রহের মাধ্যমে ব্রডব্যান্ড বা দ্রুত গতির নেট পরিষেবার বিরাট বাজার ভারত। বিশেষত দেশে প্রত্যন্ত অঞ্চলে সেই ব্যবসা ছড়ানোর সুযোগ বিপুল। ভারতী এয়ারটেলের সংস্থা ওয়ান ওয়েব, টাটা-টেলিস্যাট, অ্যামাজ়ন, ইলন মাস্কের স্টারলিঙ্কের মতো সংস্থা ইতিমধ্যেই এই বাজারে পা রাখার কথা জানিয়েছে। সেই প্রতিযোগিতার মঞ্চে নতুন প্রতিদ্বন্দ্বী জিয়ো। সোমবার সংস্থাটি জানিয়েছে, তাদের যৌথ উদ্যোগে ৫১% শেয়ার জিয়োর। বাকিটা এসইএস-এর। ১০০ জিবিপিএস গতির নেট সংযোগ দেওয়ার ক্ষমতা আছে ইউরোপীয় সংস্থাটির। তার সঙ্গে জুড়বে ভারতে জিয়োর পরিষেবা ও বিপণনের দক্ষতা।

জিয়োর ডিরেক্টর আকাশ অম্বানী বলেন, ‘‘ফাইবার ভিত্তিক টেলিকম পরিষেবার বিস্তার এবং ৫জি প্রযুক্তিতে লগ্নি করছি। এসইএসের সঙ্গে এই উদ্যোগ বহু গিগাবাইট সম্পন্ন ব্রডব্যান্ড পরিষেবার অগ্রগতিতে সাহায্য করবে। নতুন ডিজিটাল ভারতে গ্রাম ও দেশের প্রত্যন্ত এলাকার পাশাপাশি সংস্থা, সরকারি দফতর ও সাধারণ গ্রাহকদের ব্রডব্যান্ড সংযোগ দেওয়া যাবে।’’ উল্লেখ্য, এ দিনই সিঙ্গাপুরের সংস্থা গ্লান্স-এ প্রায় ১৫০০ কোটি টাকা লগ্নির কথাও জানিয়েছে জিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JIO Satellite internet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE