Advertisement
১৫ জুন ২০২৪
Dhanteras

Dhanteras: ২ ঘণ্টা ৩৭ মিনিট শুভ সময়, ধনতেরসে ঘড়ি দেখে সোনা-রুপো কিনলে ফেরে সৌভাগ্য

মঙ্গল ও বুধবার জুড়ে রয়েছে ত্রয়োদশী তিথি। তবে গোটা ত্রয়োদশী তিথিই সোনা-রুপো কেনার জন্য শুভ নয় বলেই মনে করা হয়।

শুভ সময় নির্দিষ্ট করা রয়েছে পঞ্জিকায়।

শুভ সময় নির্দিষ্ট করা রয়েছে পঞ্জিকায়। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২১ ১৩:২৮
Share: Save:

কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিই ধনত্রয়োদশী। যাকে সাধারণ ভাবে ধনতেরস বলা হয়। সনাতনে বিশ্বাসে এই তিথিতে দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর উপাসনা করার রীতি। ধনতেরস তিথিতে দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর পূজায় বিশেষ শুভফল প্রাপ্ত হয় বলেও মনে করা হয়। পণ্ডিতেরা বলেন, দেবী লক্ষ্মী এবং কুবেরের পূজায় ধন লাভ হয় এবং ধন্বন্তরীর উপাসনায় পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য এবং সুস্থ জীবন লাভ হয়। সোনা, রুপো বা দামী ধাতু লক্ষ্মী এবং কুবেরের সঙ্গে সম্পর্কিত। এই কারণে এই তিথিতে সোনা, রুপো, কাঁসা, পিতল বা সাধ্যমতো যে কোনও ধাতু কিনলে সম্পদ বৃদ্ধির সঙ্গে সঙ্গে পারিবারিক সুখ সমৃদ্ধি বাড়ে বলে মনে করা হয়।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে ত্রয়োদশী তিথি শুরুর সময় মঙ্গলবার সকাল ১১ টা ৩২ মিনিট। চলবে বুধবার সকাল ৯ টা ০২ মিনিট। পর্যন্ত। আবার গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, ত্রয়োদশী তিথির শুরু মঙ্গলবার সকাল ৮টা ২৫ মিনিট ৫৮ সেকেন্ড। চলবে বুধবার সকাল ৭টা ৪ মিনিট ২৩ সেকেন্ড পর্যন্ত।

তবে গোটা ত্রয়োদশী তিথিই সোনা-রুপো কেনার জন্য শুভ নয় বলেই মনে করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে ধাতু কেনার জন্য শুভ সময় মঙ্গলবার বিকেল থেকে সন্ধ্যার ২ ঘণ্টা ৩৭ মিনিট। বিকেল ৫টা ৩৭ মিনিট থেকে রাত ৮টা ১৪ মিনিট পর্যন্ত। মনে করা হয়, এই সময়টায় সোনা-রুপো কিনতে পারলে সৌভাগ্য ফেরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dhanteras gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE