Advertisement
২৭ মে ২০২৪
NITI Aayog

NITI AYOG: বৃদ্ধি এবং ভদ্রস্থ কাজে একশোয় তিন কলকাতা

এই মুহূর্তে কর্মসংস্থানকে পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য। শিল্পে লগ্নি টানার বার্তা দিতে একাধিক পদক্ষেপও করছে।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০৭:৩৭
Share: Save:

এই প্রথম দেশের বিভিন্ন শহরাঞ্চলের উন্নতি মাপতে নেমেছিল সরকারের পরামর্শদাতা নীতি আয়োগ। সেই রিপোর্ট প্রকাশ্যে আসার পরে দেখা গেল কিছু ক্ষেত্রে ভরাডুবি হয়েছে কলকাতার। ভদ্রস্থ কাজের সুযোগ এবং আর্থিক বৃদ্ধির মাপকাঠিতে এই মহানগরী সূচকটির আওতাভুক্ত ৫৬টি শহরের মধ্যে সব থেকে পেছনে চলে গিয়েছে। ১০০-র মধ্যে নম্বর মাত্র তিন। ক্ষুধা, দারিদ্র, স্বাস্থ্য, শিক্ষা, লিঙ্গ বৈষম্য, কেনাকাটা ও উৎপাদন, শিল্প-উদ্ভাবন-পরিকাঠামো, অসাম্য-সহ মোট ১৫টি মাপকাঠির বিচারেও সার্বিক ভাবে কলকাতা সূচকের একেবারে শেষ সারির ১০টি শহরের একটি।

এই মুহূর্তে কর্মসংস্থানকে পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য। শিল্পে লগ্নি টানার বার্তা দিতে একাধিক পদক্ষেপও করছে। তবে নীতি আয়োগের সূচক বলছে, ভাল কাজের সুযোগ এবং আর্থিক উন্নতির নিরিখে কলকাতার বহু পথ হাঁটা বাকি। এই মাপকাঠিতে নম্বর দেওয়া হয়েছে বেকারত্ব হ্রাস, নতুন সংস্থায় কর্মসংস্থান, দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ, নিরাপদ কর্মক্ষেত্র, এটিএম ও ব্যাঙ্ক শাখার সংখ্যা-সহ ১২টি লক্ষ্যের ভিত্তিতে।

নীতি আয়োগের সূচক

•নাম, সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) আর্বান ইন্ডিয়া ইনডেক্স।

•১৫টি মাপকাঠিতে দেশের বিভিন্ন শহরের উন্নতি যাচাই করা হয়েছে।

•৫৬টি শহরাঞ্চল সূচকের আওতায়, যার একটি কলকাতা।

•প্রতিটি মাপকাঠিতে নম্বর ০-১০০।

কোথায় দাঁড়িয়ে কলকাতা

•সার্বিক ভাবে এসডিজি আর্বান ইনডেক্সের আওতায় সব থেকে পিছিয়ে থাকা ১০টি শহরের মধ্যে একটি কলকাতা। সঙ্গী ধানবাদ, পটনা, ইটানগর, আগ্রা ইত্যাদি। সবার সেরা শিমলা।

•নাগরিকদের মোটামুটি ভদ্র কাজ দিতে পারা এবং আর্থিক বৃদ্ধির মাপকাঠিতে ৫৬টি শহরের মধ্যে কলকাতা সকলের পেছনে। ১০০ তে নম্বর মাত্র ৩। এই ক্ষেত্রে সেরা বেঙ্গালুরু। তবে ৪৩টি শহরই এ ক্ষেত্রে ৫০ শতাংশের নীচে।

•অন্যান্য মাপকাঠির মধ্যে ক্ষুধায় ২৭ নম্বর পেয়ে ৫৪, দারিদ্রে ৪০ পেয়ে ৫৪, শিল্প-উদ্ভাবন-পরিকাঠামোয় ৪৮ পেয়ে ৩৭, কেনাকাটা ও উৎপাদনে ৬৪ পেয়ে ৪৭।

এক একটি মাপকাঠিতে র‌্যাঙ্কিং হয়েছে ১০০ নম্বরে। কেউ ১০০ পেলে বুঝতে হবে শহরটি ২০৩০-সালের লক্ষ্য ছুঁয়ে ফেলেছে। শূন্য (০) পাওয়ার মানে, ওই লক্ষ্যে পৌঁছনোর পথে সব থেকে দূরে। ০ থেকে ৪৯-এর মধ্যে নম্বর পাওয়াদের এগিয়ে যেতে আগ্রহী তকমা দেওয়া হয়েছে। কাজ এবং আর্থিক উন্নতিতে কলকাতা এই সারিতেই। সেরা বেঙ্গালুরু। তারাই শুধু ৬৪-র বেশি নম্বর পেয়েছে। এমনকি এই মাপকাঠিতে ৫০-এর বেশি জুটেছে মাত্র ১৩টি শহরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NITI Aayog Kolkata bengaluru
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE