Advertisement
০৫ মে ২০২৪
LIC

LIC: মন পড়ে এলআইসি-তে

বাজার বিশেষজ্ঞেরা জানিয়েছেন, ডিম্যাট অ্যাকাউন্ট থাকলেই শেয়ার কিনতে আর্জি জানানো যাবে। এর দু’টি পদ্ধতি।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২২ ০৫:৩৬
Share: Save:

লগ্নিকারীদের বহু দিনের প্রতীক্ষায় দাঁড়ি। আজ বুধবার এই প্রথম বাজারে আসছে এলআইসি-র শেয়ার (আইপিও)। অর্থাৎ সংস্থাটিতে লগ্নি করতে আগ্রহীদের আবেদনপত্র গ্রহণ শুরু হচ্ছে। ৯ মে পর্যন্ত আবেদন করা যাবে। তার পরে ঝাড়াই-বাছাই পর্ব। যাঁদের আবেদন গৃহীত হবে তাঁরা হবেন দেশের বৃহত্তম জীবন বিমা সংস্থাটির শেয়ারহোল্ডার। বাদ পড়লে লগ্নির টাকা ফেরত পাবেন।

বাজার বিশেষজ্ঞেরা জানিয়েছেন, ডিম্যাট অ্যাকাউন্ট থাকলেই শেয়ার কিনতে আর্জি জানানো যাবে। এর দু’টি পদ্ধতি। এক, অনলাইনে। দুই, ব্যাঙ্কের মাধ্যমে ‘অ্যাপ্লিকেশন সাপোর্টেড বাই ব্লকড অ্যামাউন্ট’ (অ্যাসবা) মারফত। লগ্নিকারীর কোনও ব্রোকার সংস্থায় ট্রেডিং অ্যাকাউন্ট থাকলে তাদের সাইটে যেতে হবে। সেখানে ‘অ্যাপ্লাই আইপিও’ লিঙ্কে ক্লিক করে তালিকা থেকে বাছতে হবে এলআইসি আইপিও। লগ্নিকারীদের তিনটি শ্রেণি দেখা যাবে— পলিসিহোল্ডার, ইন্ডিভিজুয়াল (খুচরো লগ্নিকারী) এবং এমপ্লয়ি (এলআইসি-র কর্মী)। লগ্নিকারী যে শ্রেণিতে পড়েন, সেটি বাছতে হবে। আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে ব্রোকারের কাছে নথিবদ্ধ ট্রেডিং অ্যাকাউন্ট লিখতে হবে।

যাঁদের ব্রোকারের কাছে ট্রেডিং অ্যাকাউন্ট নেই, তাঁরা যে কোনও পরিচিত এবং বিশ্বাসযোগ্য ব্রোকারের সাইটে গিয়ে ‘অ্যাপ্লাই আইপিও’ লিঙ্কে ক্লিক করে নিজের নাম, ইমেল আইডি, ফোন নম্বর, ডিপজ়িটরি পার্টিসিপ্যান্ট (যার কাছে ডিম্যাট)-এর বিশদ তথ্য, প্যান কার্ড নম্বর ইত্যাদি উল্লেখ করে ‘সাইন আপ’ করতে পারেন। তার পর ফের সাইটে গিয়ে ফোন নম্বর দিয়ে লগ-ইন করলে লগ্নিকারীর ফোনে ওটিপি আসবে। তা ব্যবহার করে নির্দিষ্ট পদ্ধতিতে ইউপিআইয়ের মাধ্যমে শেয়ারের দাম মেটাতে হবে।

নেটে আবেদন করলে ইউপিআই ব্যবস্থায় শেয়ারের দাম দিতে হবে। ব্রোকারের সাইট মারফত আবেদন করা হলেও প্রক্রিয়াকরণ হবে এনএসই বা বিএসই-র মাধ্যমেই। ব্যাঙ্কের মাধ্যমে আবেদনপত্র জমা দিয়ে লগ্নি করার জন্য আছে অ্যাসবা পদ্ধতিতে। এতে এনএসই (nseindia.com) অথবা বিএসই-র (ibbs.bseindia.com) সাইটে গিয়ে আইপিও ফর্মসে ক্লিক করে এলআইসি আইপিও-র আবেদনপত্রের প্রিন্ট আউট নিতে হবে। পূরণ করে নির্দিষ্ট ব্যাঙ্কের নির্দিষ্ট শাখায় জমা দিতে হবে। অ্যাসবা পদ্ধতিতে যতগুলি শেয়ারের জন্য আবেদন করা হয়েছে, তার মোট দামের সমান অঙ্কের টাকা আবেদনপত্রে (এনএসই বা বিএসই-তে) উল্লেখিত লগ্নির ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৃথক ভাবে সরিয়ে রাখা (ব্লক) হয়। আবেদনকারীর নামে মঞ্জুর হওয়া শেয়ারের দাম ব্লক করে রাখা টাকা থেকে কাটা হয়।

এ দিকে, এলআইসি-র আইপিওতে মূল লগ্নিকারী বা অ্যাঙ্কর ইনভেস্টরদের তরফে ইতিমধ্যেই ভাল সাড়া মিলেছে। শেয়ার সকলের জন্য আসার আগে এই লগ্নিকারী সংস্থাগুলি কিনতে পারে। সোমবার তাদের জন্য ইসু খুলেছে। বরাদ্দ ছিল ৫.৯২ কোটির কিছু বেশি শেয়ার। তবে অনেক বেশি আর্জি জমা পড়েছে। মিউচুয়াল ফান্ডগুলি লগ্নি করেছে ৪০০১ কোটি টাকা। পেনশন ফান্ড, কিছু কর্পোরেট সংস্থা, অন্য বিমা সংস্থা এবং বিদেশি লগ্নিকারী সংস্থাও আবেদন করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC IPO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE