Advertisement
১৮ মে ২০২৪
LIC

LIC: এলআইসি-তে বিদেশি লগ্নি, ফেমায় স‌ংশোধন

কেন্দ্রের লক্ষ্য ছিল গত অর্থবর্ষেই এলআইসি-র শেয়ার ছাড়া। যে জন্য ফেব্রুয়ারিতে প্রথম সেবি-র কাছে খসড়া প্রস্তাব জমা দেওয়া হয়েছিল।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২২ ০৫:৫৪
Share: Save:

বাজারে প্রথমবার জীবন বিমা নিগমের (এলআইসি) শেয়ার ছাড়তে চায় কেন্দ্র। এ জন্য বিদেশি লগ্নিকারীদের সামনে রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাটির ২০% পর্যন্ত শেয়ার কেনার রাস্তা খুলে দিতে এর আগেই সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তা কার্যকর করার জন্য বিদেশি মুদ্রা পরিচালনা আইন (ফেমা) সংশোধন করল মোদী সরকার।

কেন্দ্রের লক্ষ্য ছিল গত অর্থবর্ষেই এলআইসি-র শেয়ার ছাড়া বা আইপিও আনা। যে জন্য ফেব্রুয়ারিতে প্রথম সেবি-র কাছে খসড়া প্রস্তাব জমা দেওয়া হয়েছিল। আইপিও-য় নিজেদের ৫% অংশীদারি ছেড়ে ৬৩,০০০ কোটি টাকা তুলতে চায় সরকার। কিন্তু এই পরিকল্পনায় বাধ সাধে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর জেরে শেয়ার বাজারে দোলাচল দেখা দেয়। যার ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে আইপিও আনা সম্ভব হয়নি।

এ দিকে, এর আগে শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য দফতর বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির জন্য বিমা সংস্থাটিতে বিনিয়োগের পথ খোলার কথা বললেও, তা কার্যকর করার জন্য ফেমায় বদল জরুরি ছিল। সেই অনুসারে এ সংক্রান্ত একটি অনুচ্ছেদ যোগ করেছে সরকার। বিজ্ঞপ্তি বলছে, এই নিয়ম পরিচিত হবে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (নন ডেট ইনস্ট্রুমেন্টস) (অ্যামেন্ডমেন্ট) রুল্‌স, ২০২২ নামে। উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে প্রত্যক্ষ বিদেশি লগ্নির ঊর্ধ্বসীমা ২০%। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এলআইসি-র ক্ষেত্রে একই সীমা বাধার সিদ্ধান্ত।

যদিও এই সিদ্ধান্তে বিতর্ক কম হয়নি। বিশেষত যে এলআইসি-তে সাধারণ মানুষের টাকা খাটে, তাকে শেয়ার বাজারে নথিভুক্ত করা এবং উপরন্তু বিদেশি লগ্নির দরজা খোলা নিয়ে প্রতিবাদ উঠেছে বিভিন্ন মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LIC FEMA Foreign investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE