Advertisement
১৭ মে ২০২৪
Jute Mill

Jute Mill: এ মাসেই খুলতে পারে বেশিরভাগ বন্ধ চটকল

কাঁচা পাটের অভাব, কিছু ক্ষেত্রে শ্রম বিরোধ এবং আর্থিক সমস্যায় গত প্রায় এক বছরে রাজ্যে ১৮টি চটচকল বন্ধ হয়েছিল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২১ ০৬:২৬
Share: Save:

চলতি মাসের মধ্যেই রাজ্যের সিংহভাগ বন্ধ চটকল খুলবে বলে দাবি শ্রমমন্ত্রী বেচারাম মান্নার। যে সব বন্ধ মিল ইতিমধ্যেই খুলেছে, তাতে প্রায় ২৫,০০০ কর্মী কাজ ফিরে পেয়েছেন।

কাঁচা পাটের অভাব, কিছু ক্ষেত্রে শ্রম বিরোধ এবং আর্থিক সমস্যায় গত প্রায় এক বছরে রাজ্যে ১৮টি চটচকল বন্ধ হয়েছিল। কাজ হারান ৫০,০০০ কর্মী। এর মধ্যে ৭টি মিল খুলেছে। তিন দিনের মধ্যে আরও তিনটি খুলবে বলে জানিয়েছেন অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত। এর মধ্যে আজ, রবিবার খুলছে গোন্দলপাড়া জুট মিল। সোম ও মঙ্গলবার খুলবে ইন্ডিয়া জুট মিল ও হুগলি মিলস কোম্পানি। এই তিন মিলেই কাজ করেন ৯,৫০০ কর্মী।

মন্ত্রী বলেন, ‘‘রাজ্যের অন্যতম প্রধান শিল্প হল পাট। যার সঙ্গে কয়েক লক্ষ মানুষ জড়িত। শ্রমমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরে বন্ধ চটকল খুলতে প্রায় প্রতিটি মিল মালিক ও ইউনিয়নগুলির সঙ্গে বৈঠক করেছি। ১০টির সমস্যা মিটেছে। বাকিগুলির জন্য কথা চলছে। আশা চলতি মাসেই সবগুলি খুলবে।’’

সংশ্লিষ্ট মহলের আশা, নতুন মরসুম শুরুর পরে কাঁচা পাটের সমস্যাও মিটবে। চটকল মালিকদের সংগঠন আইজেএমএ-র চেয়ারম্যান রাঘবেন্দ্র গুপ্ত বলেন, ‘‘এক দিকে নতুন পাট আসতে শুরু করেছে। অন্য দিকে শ্রমন্ত্রীর মধ্যস্থতায় মিলে শ্রম বিরোধ মিটতে শুরু করছে। এর নিট ফল হিসেবেই ফের উৎপাদন শুরু হচ্ছে বন্ধ চটকলগুলিতে।’’ সংগঠনের প্রাক্তন চেয়ারম্যান সঞ্জয় কাজারিয়া জানান, ‘‘দু’দশকে এ বারই পাটের ফলন সব থেকে ভাল হয়েছে বলে খবর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Mill becharam manna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE