Advertisement
১৭ মে ২০২৪
Android Phone

OS for Smartphone: কেন্দ্র চাইছে অ্যান্ড্রয়েডের দেশীয় প্রতিযোগী

দেশীয় অপারেটিং সিস্টেম আনতে চাইছে কেন্দ্র। সেই লক্ষ্যে নির্দিষ্ট নীতি আনার পরিকল্পনাও করছে তারা।

প্রতীকী ছবি।

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০৯:২৭
Share: Save:

স্মার্ট ফোন চালানোর সফটওয়্যার অপারেটিং সিস্টেম হিসেবে বাজারে একচ্ছত্র আধিপত্য গুগ্‌লের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএসের। এ বার ভারতে তাদের বিকল্প হিসেবে দেশীয় অপারেটিং সিস্টেম আনতে চাইছে কেন্দ্র। সেই লক্ষ্যে নির্দিষ্ট নীতি আনার পরিকল্পনাও করছে তারা। সোমবার তথ্যপ্রযুক্তি এবং বৈদ্যুতিন মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, শিল্প যাতে অ্যান্ড্রয়েড এবং আইওএসের বিকল্প হিসেবে ভারতীয় অপারেটিং সিস্টেম তৈরির পরিবেশ ও উৎসাহ পায়, সেই লক্ষ্যেই নীতি আনার পরিকল্পনা করছে সরকার।

এক সাক্ষাৎকারে চন্দ্রশেখরের দাবি, ‘‘বাজারে তৃতীয় কেউ নেই। তাই সরকার এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক নানা ভাবে নতুন অপারেটিং সিস্টেমচালিত মোবাইল ফোনের হ্যান্ডসেট তৈরি করা নিয়ে অত্যন্ত উৎসাহী। সে জন্য নীতি আনার কথাও ভাবছি।’’

এ দিকে, ২০১৯ সালের জাতীয় বৈদ্যুতিন নীতিতে ২০২৫-এর মধ্যে দেশে বৈদ্যুতিন পণ্য উৎপাদন শিল্পে ৪০ হাজার কোটি ডলার (প্রায় ২৯ লক্ষ কোটি টাকা) ব্যবসার লক্ষ্য স্থির হয়েছিল। তবে অতিমারির ধাক্কায় তা কমে ২০২৬ সালের মধ্যে ৩০ হাজার কোটি ডলার (প্রায় ২২ লক্ষ কোটি টাকা) ছোঁবে বলে আশা এই শিল্পের সংগঠন আইসিইএ-র। এ দিন তার রূপরেখা প্রকাশ করেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বনী বৈষ্ণব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Android Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE