Advertisement
০১ মে ২০২৪
Mother Dairy

রাজ্যে মাদার ডেয়ারি ঢালবে ৫০০ কোটি

মাদার ডেয়ারির এমডি মণীশ বন্দলিস জানান, পশ্চিমবঙ্গ তাঁদের বিরাট বাজার। পূর্বাঞ্চল থেকে আয় হয় প্রায় ২৫০০ কোটি টাকা। এর মধ্যে শুধু ৭০০ কোটিরই উৎস এই রাজ্য।

দুধ এবং দুধজাত পণ্য তৈরির সংস্থা মাদার ডেয়ারি।

দুধ এবং দুধজাত পণ্য তৈরির সংস্থা মাদার ডেয়ারি। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ০৬:০২
Share: Save:

দেশ জুড়ে একাধিক কারখানা গড়তে ২০০০ কোটি টাকা লগ্নির পরিকল্পনা করেছে দুধ এবং দুধজাত পণ্য তৈরির সংস্থা মাদার ডেয়ারি। এর মধ্যে পশ্চিমবঙ্গে তৈরি হবে একটি। সংস্থার দাবি, আড়াই বছরের মধ্যে রাজ্যে কারখানাটি তৈরি করে উৎপাদন শুরুর লক্ষ্যমাত্রা রয়েছে। লগ্নির অঙ্ক প্রায় ৫০০ কোটি টাকা। প্রায় ৪০০ জনের কর্মসংস্থান হবে। আরও কিছু মানুষ কাজ পাবেন কারখানা তৈরির পরে সম্প্রসারিত বিপণন পরিকাঠামোতেও। তবে রাজ্যের কোথায় সেটি তৈরি হতে পারে, সে সম্পর্কে আভাস মেলেনি।

মাদার ডেয়ারির এমডি মণীশ বন্দলিস জানান, পশ্চিমবঙ্গ তাঁদের বিরাট বাজার। পূর্বাঞ্চল থেকে আয় হয় প্রায় ২৫০০ কোটি টাকা। এর মধ্যে শুধু ৭০০ কোটিরই উৎস এই রাজ্য। অথচ বিহার ছাড়া পূর্বাঞ্চলে সংস্থার কারখানা নেই। পুরোটাই বাইরে থেকে কিনে এনে বেচতে হয়। তাই অবশেষে বাংলায় কারখানা তৈরির পথে হাঁটার তোড়জোড় শুরু করেছে সংস্থা। তবে এর পাশাপাশি সারা দেশে নতুন আরও ৬টি কারখানা তৈরির পরিকল্পনাও রয়েছে। সংস্থার দাবি, এর মধ্যে বিহারে দু’টি, দক্ষিণ ভারতে দু’টি, নাগপুরে একটি এবং দিল্লিতে একটি খোলা হবে। দিল্লির কারখানটিই হবে সব থেকে বড়। সেখানে লগ্নি হতে পারে প্রায় ৭০০ কোটি টাকা। বন্দলিস বলেন, ‘‘নতুন কারখানাগুলি গড়ার জন্য মোট ২০০০ কোটি ঢালবেন তাঁরা। সবক’টিই তিন বছরের মধ্যে চালু করা হবে।’’

বন্দলিস জানান, পশ্চিমবঙ্গের কারখানাটি তৈরির জন্য ইতিমধ্যেই মাদার ডেয়ারির পরিচালন পর্ষদে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আইসক্রিম, কুলফি, দই, ছাঁচ ইত্যাদি দুগ্ধজাত পণ্য তৈরি হবে। এর জন্য দিনে দুধ লাগবে ৪-৫ লক্ষ লিটার। সেখানে তৈরি পণ্য পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি এবং ওড়িশার একাংশের বাজারে বিপণন করা হবে।

সংস্থার দাবি, তারা দুধজাত পণ্য ছাড়াও ফ্রিজ়ে রেখে ভেজে খাওয়ার মতো স্ন্যাকস এবং ভোজ্য তেল তৈরি করে। তবে‌ জোর বেশি আইসক্রিমে। বিশেষ করে এ বছর চড়া তাপপ্রবাহের পূর্বাভাসে চোখ রেখে সংস্থার এই পরিকল্পনা। লক্ষ্য, আইসক্রিমের বিক্রি ৫০% বাড়ানো। ব্যবসায়িক কৌশলের তালিকায় রয়েছে, ১৫টি নতুন ধরনের স্বাদে তা বাজারে ছাড়া, কাঠি লাগানো কুলফি আনা ইত্যাদি। উল্লেখ্য, কেন্দ্রের ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের শাখা হল মাদার ডেয়ারি। তথ্য বলছে, গত অর্থবর্ষে তাদের মোট আয় ছিল ১৫,০০০ কোটি। বন্দলিসের দাবি, এ বছর তা ২৫% বাড়ানোই লক্ষ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE