Advertisement
১১ জুন ২০২৪
Mukesh Ambani

ভিডিয়ো স্ট্রিমিংয়ে জোর মুকেশের, কড়া হবে টক্কর

২০২১ সালে ওটিটির বাজারে নেটফ্লিক্সের অংশীদারি ছিল সবচেয়ে বেশি, ৩৯%। তার পরে ছিল হটস্টার, ২৩%। অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োও প্রতিযোগিতায় রয়েছে। জিয়ো সিনেমা এখনও পর্যন্ত ছোট প্রতিযোগী।

An image of Mukesh Ambani

মুকেশ অম্বানী। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৫:৫৫
Share: Save:

মে মাস থেকে আরও কড়া টক্কর দেখতে চলেছে অনলাইন ভিডিয়ো স্ট্রিমিং ক্ষেত্র!

মুকেশ অম্বানীর গণমাধ্যম শাখা রিলায়্যান্স ভায়াকম-১৮ ওয়ার্নার ব্রাদার্স ডিসকভারির সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করেছে। তার ফলে আগামী মাস থেকে আমেরিকার প্রযোজনা সংস্থাটির পাশাপাশি, এইচবিও, ম্যাক্সের ভিডিয়ো কনটেন্ট দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে। সম্প্রচার হবে হলিউডের বিভিন্ন চলচ্চিত্র এবং অনুষ্ঠান।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অতিমারির সময় থেকে অন্যান্য দেশের মতো ভারতেও ওটিটি প্ল্যাটফর্মগুলির জনপ্রিয়তা বেড়েছে। বাড়ি থেকে কাজের পাশাপাশি, বিনোদনের দুনিয়াকেও ঘরের ভিতরে নিয়ে এসেছে এই ক্ষেত্র। করোনার একের পর এক ঢেউ পার করে জনজীবন স্বাভাবিক হওয়ার দিকে এগোলেও, এই মাধ্যমটির গ্রহণযোগ্যতা বাড়তে থাকে। মিডিয়া পার্টনার্স এশিয়ার পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালে ওটিটির বাজারে নেটফ্লিক্সের অংশীদারি ছিল সবচেয়ে বেশি, ৩৯%। তার পরে ছিল হটস্টার, ২৩%। অ্যামাজ়ন প্রাইম ভিডিয়োও প্রতিযোগিতায় রয়েছে। কিন্তু জিয়ো সিনেমা এখনও পর্যন্ত এই ক্ষেত্রে তুলনায় ছোট প্রতিযোগী। বিশ্বকাপ ফুটবল এবং আইপিএলের সরাসরি সম্প্রচার করে জমি শক্ত করার চেষ্টা করছে তারা। তাদের এই পদক্ষেপে ওটিটি ক্ষেত্রের প্রতিযোগিতা আরও বাড়বে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

শিল্পমহলের পর্যবেক্ষণ, অতিমারির সময়ে বাজারে চাহিদার অভাবে বিভিন্ন সংস্থা যখন ব্যবসায়িক কৌশল নিয়ে নতুন করে মাথা ঘামাতে শুরু করেছিল, তখন মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় নিজেদের বিভিন্ন ব্যবসাকে আরও শক্তপোক্ত করতে একাধিক পদক্ষেপ করে। বিভিন্ন দেশি-বিদেশি লগ্নি সংস্থার থেকে পুঁজি জোগাড় করে ঋণের বোঝা হাল্কা করার চেষ্টা করেছে তারা। আবার বিভিন্ন সংস্থা অধিগ্রহণের মাধ্যমে ব্যবসার পরিধি আরও প্রসারিত করেছে।

কোনও পক্ষই চুক্তির আর্থিক অঙ্ক সম্পর্কে মুখ খোলেনি। তবে ওয়ার্নার ব্রাদার্সের মুখপাত্র জানিয়েছেন, ভারত-সহ দক্ষিণ এশিয়ার বাজারে আরও বেশি করে প্রবেশ করার উদ্দেশ্যেই তাঁদের এই পদক্ষেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mukesh Ambani Jio Cinema subscription money
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE