কার্ড-সহ কিছু ডিজিটাল লেনদেনে দু’হাজার টাকা পর্যন্ত দেওয়া-নেওয়ার চার্জ (মার্চেন্ট ডিসকাউন্ট রেটস বা এমডিআর) ব্যাঙ্কগুলিকে মিটিয়ে দেবে কেন্দ্রই।  ফলে ব্যবসায়ী বা ব্যাঙ্কের উপর এই বোঝা আর থাকবে না। নতুন বছরের প্রথম দিন থেকেই কেন্দ্রের এই নয়া সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে আরও নতুন কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়। সেই বৈঠকেই এমডিআর চার্জ তুলে নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সিদ্ধান্ত নেওয়া হয় আপাতত কেন্দ্র এটা বহন করবে। ঠিক হয়েছিল, নতুন বছরের প্রথম দিন থেকেই এই নতুন সিদ্ধান্ত কার্যকর হবে। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ১ জানুয়ারি থেকে দু’বছরের জন্য এই সুবিধা পাওয়া যাবে। যা প্রযোজ্য হবে ডেবিট কার্ড, ভীম ইউপিআই অ্যাপ এবং আধারের মাধ্যমে করা লেনদেনগুলির ক্ষেত্রে। এ জন্য কেন্দ্রের ঘর থেকে যাবে প্রায় ২,৫১২ কোটি টাকা।

আরও পডুন: দাম না-কমানোয় নোটিস সংস্থাকে

ডেবিট কার্ড থাকলেও, বহু ক্ষেত্রে কম অঙ্কের লেনদেনে মানুষ নগদে টাকা মেটানো পছন্দ করেন। অথচ দেখা যায় ওই ছোট লেনদেনই মোট লেনদেনের অনেকটা জুড়ে থাকে। তাই সেই সব মানুষকে ডিজিটাল পরিষেবার আওতায় আনতেই এই উদ্যোগ বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

আরও পড়ুন: এসবিআইয়ের গাড়ি, বাড়ি ঋণে কমতে পারে সুদের হার

এমডিআর কী?

• পুরো নাম মার্চেন্ট ডিসকাউন্ট রেটস

• পয়েন্ট অব সেল (পিওএস) যন্ত্রে কার্ড ঘষে কেনাকাটার জন্য দোকানগুলিকে এই টাকা ব্যাঙ্কের কাছে জমা দিতে হয়

• ডেবিট কার্ড, ভীম ইউপিআই অ্যাপ এবং আধারের মাধ্যমে করা লেনদেনে এই চার্জ লাগে