Advertisement
২৫ মে ২০২৪
Online Shopping

Gold Online: অনলাইনে এ বার কেনা যাবে সোনাও

সেনকো গোল্ডের সিইও শুভঙ্কর সেনের দাবি, ‘‘ডিজিটালে সরাসরি গয়না কেনার ব্যবস্থা চালু ছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪৮
Share: Save:

এত দিন অনলাইনে সোনার বন্ড, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) বা পণ্য বাজারের (কমোডিটি মার্কেট) মাধ্যমে লগ্নির জন্য সোনা কেনা যেত। এমনকি নেটে সরাসরি কেনা যেত সোনার গয়নাও। এ বার গয়না তৈরির জন্য ডিজিটাল পদ্ধতিতে ধাপে ধাপে সোনা কিনে তা বিশেষ অ্যাকাউন্টে জমাতে পারবেন ক্রেতারা। ইতিমধ্যেই কিছু সংস্থা এই প্রকল্প চালু করেছে।

এই প্রকল্পের আওতায় সোনা কিনলে তা জমা থাকবে ব্যাঙ্কে সংশ্লিষ্ট গয়না সংস্থার অ্যাকাউন্টেই। গ্রাহক চাইলে পরবর্তীকালে সেই সোনা দিয়ে গয়না কিনতে পারবেন অথবা তা বিক্রি করে টাকা নিতে পারবেন। যে দিন সোনা বেচা হবে, সে দিনেরই দাম পাওয়া যাবে। সম্প্রতি এই প্রকল্প চালু করেছে সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস ও তানিশ্‌কের মতো সংস্থা।

সেনকো গোল্ডের সিইও শুভঙ্কর সেনের দাবি, ‘‘ডিজিটালে সরাসরি গয়না কেনার ব্যবস্থা চালু ছিল। কিন্তু অনলাইনে সোনা জমিয়ে তা দিয়ে গয়না তৈরির প্রকল্প ব্যবসায়ীরা নিজেরা এই প্রথম চালু করলেন।’’ তাঁর দাবি, করোনাকালে মানুষের মধ্যে নেটে কেনাকাটার অভ্যাস বেড়েছে। সে কথা মাথায় রেখেই এই উদ্যোগ। এতে অল্প অল্প করে সোনা কেনায় এক ধাক্কায় বেশি টাকা দিতে হবে না।

তবে এই প্রকল্পে প্রথমে সোনা কেনা এবং পরে তা দিয়ে গয়না কেনার সময়ে মোট দু’বার জিএসটি চাপে। যে কারণে সংস্থাগুলি সাধারণত ক্রেতাদের সুরাহা দিতে মজুরিতে কিছুটা ছাড় দেয় বলে দাবি শুভঙ্করের।

নতুন ব্যবস্থা কী ভাবে পরিচালিত হবে, তা নিয়ে এখনও আইন নেই। যা চালু আছে শেয়ার বা মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে। তবে শুভঙ্করের দাবি, কেন্দ্র বিশেষ আইন চালুর কথা ভাবছে। তা না-আসা পর্যন্ত নতুন ব্যবস্থায় ক্রেতা প্রতারিত হলে চালু আইনেই ব্যবস্থা নিতে হবে। সাহায্য নেওয়া যাবে ক্রেতা সুরক্ষা আইনেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Shopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE