Advertisement
১৮ মে ২০২৪
Investment

Share Market: শুধু দেশের বাজারে কেন, বিনিয়োগের জন্য বিদেশের শেয়ার বাছাইয়ের সুযোগও এখন আপনার সামনে

শুধু ইউরোপ বা মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, চিন, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকার বাজারেও আপনার টাকা খাটতে পারে এই ফান্ডগুলির মাধ্যমে।

এখন আপনার সামনে বিনিয়োগের জন্য গোটা দুনিয়াটাই খোলা। খেয়াল করেছেন কি?

এখন আপনার সামনে বিনিয়োগের জন্য গোটা দুনিয়াটাই খোলা। খেয়াল করেছেন কি? ছবি—পিক্সঅ্যাবে।

নীলাঞ্জন দে
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ১৫:২০
Share: Save:

এত দিন দেশের বাজারে টাকা খাটিয়েছেন। বাজার পড়লে কিনেছেন। চড়লে বেচেছেন। ঝুঁকি নিয়েছেন চড়া বাজারেও। নিজের মতো করে টাকা খাটিয়েছেন। কিন্তু যা করেছেন দেশের বাজারের ঝুঁকির নিক্তিতেই। কিন্তু এখন আপনার সামনে বিনিয়োগের জন্য গোটা দুনিয়াটাই খোলা। খেয়াল করেছেন কি?

কয়েক বছর আগেও যা ভাবা যেত না, তা ইদানীং জলভাত হয়ে গিয়েছে। সরকারি নিয়ম বদলেছে তো বটেই, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলিও ঝাঁপিয়ে পড়েছে নতুন বাজারের ফায়দা তুলতে। তাই এখন আপনার বিনিয়োগের জন্য বেশ কিছু ফান্ড চালু হয়েছে যা বিদেশের বাজারে আপনার টাকা খাটাতে তৈরি। শুধু ইউরোপ বা মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, চিন, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকার বাজারেও আপনার টাকা খাটতে পারে এই ফান্ডগুলির মাধ্যমে।

ভারতের গন্ডি ছাড়িয়ে বিদেশে বিনিয়োগ সম্ভব হচ্ছে মূলত ‘ফান্ড অব ফান্ডস’-এর মাধ্যমে। অর্থাৎ, দেশে বসে একটি ফান্ডে টাকা ঢাললেন, যেটি আবার বিদেশে অন্য একটি ফান্ডে লগ্নি করবে আপনার টাকা।

একাধিক ছোট-বড় ফান্ড হাউস এ ধরনের প্রকল্প নিয়ে বাজারে এসেছে। এসেছে নির্দিষ্ট ক্ষেত্রভিত্তিক ফান্ড। যেমন বিদেশি প্রযুক্তি সংস্থাতেই শুধু বিনিয়োগ। যেমন রয়েছে ন্যাসডাক-এর ইনডেক্স উপর নির্ভরশীল ফান্ড। তাই ফেসবুক, অ্যাপল, আমাজন, নেটফ্লিক্স ও গুগল আজ সহজে আপনার পোর্টফোলিওর অংশ হতে পারে, পরোক্ষ ভাবে।

মাথায় রাখুন এই বিনিয়োগের সুবিধা হল, আপনি এক বাজারে সীমাবদ্ধ থাকছেন না। শুধু তাই নয়, আপনি একটি দেশের আর্থিক সীমার মধ্যেও আটকে থাকছেন না। যেমন, আপনি যখন প্রযুক্তিনির্ভর ফান্ডে বিনিয়োগ করছেন তখন আপনার টাকা কিন্তু খাটবে বিশ্বের বিভিন্ন দেশের বাজারে।

শুধু যে আপনি শেয়ার বা ইক্যুইটিতেই বিনিয়োগ করার সুযোগ পাচ্ছেন তা-ও নয়। আপনার জন্য খুলে গিয়েছে এমন আর একটি সম্ভাবনা যা আগে আপনি কল্পনাও করতে পারতেন না। আপনি কি ভাবতে পারতেন যে এমন দিনও আসবে যখন বিদেশের কোনও দামি মল বা ফ্ল্যাটবাড়ির ভাড়া থেকে আপনার আয় হচ্ছে। এখন সেটাও সম্ভব। বিদেশী নির্মাণ শিল্পে বিনিয়োগের এই সুযোগ আপনি পাবেন রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট বা রিট-এর মাধ্যমে।

তবে বিদেশে লগ্নির ব্যাপারে আপনাকে কিন্তু মাথায় রাখতে হবে:

  • যে কোনও ভারতীয় ফান্ডে ন্যূনতম লগ্নি যেমন কম থাকে, এখানেও তেমন। সাধারণ ভাবে পাঁচ হাজার টাকা দিয়েই শুরু করা যায়।
  • এসআইপি করা যায়। মাসিক লগ্নি পরিমাণ খুব স্বল্পও হতে পারে।
  • ওপেন-এন্ড ফান্ড সংক্রান্ত নীতি এখানেও চালু। ন্যাভ ভিত্তিক কেনা-বেচা চলে।

মনে রাখুন, এ ক্ষেত্রে আপনার লগ্নির লাভ-ক্ষতি কিন্তু নির্ভর করবে বিদেশি ফান্ড ম্যানেজারের উপর। তা জেনেই লগ্নি করুন, কারণ এটাও একটা ঝুঁকি। তবে সে ঝুঁকি তো এখানেও আছে। তাই নিজের বিনিয়োগকে ছড়িয়ে দেওয়ার কথা ভাবা প্রয়োজন। আর এর জন্য দেশের বাইরেও তাকান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Investment Share Market Foreign investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE