Advertisement
০৫ মে ২০২৪
Income Tax Returns

অনলাইনে রিটার্ন জমার ফর্ম প্রকাশ

নিয়ম অনুসারে প্রত্যেক শ্রেণির করদাতাদের জন্য আলাদা ফর্ম থাকে। এর মধ্যে যাঁদের বেতন, একটি বাড়ি ভাড়া, সুদ থেকে বছরে আয় ৫০ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ১ নম্বর ফর্ম দিতে হয়।

An image of the form

নিয়ম অনুসারে প্রত্যেক শ্রেণির করদাতাদের জন্য আলাদা ফর্ম থাকে। প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ০৫:৩১
Share: Save:

যে সব করদাতাকে আইটিআর ১ ও ৪ ফর্মের মাধ্যমে আয়কর রিটার্ন দিতে হয়, তাঁদের ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষের জন্য অনলাইন ব্যবস্থা চালু করা হয়েছে বলে মঙ্গলবার জানাল আয়কর দফতর। অন্যান্য করদাতাদের জন্যও তা চালু করা হবে। আজ এক ব্যক্তির টুইটের উত্তরে দফতর বলেছে, ই-ফাইলিং পোর্টালে ফর্ম জমা দেওয়া যাবে। প্রসঙ্গত, যাঁদের রিটার্ন অডিট করাতে হয় না, আগামী ৩১ জুলাই তাঁদের তা জমা দেওয়ার শেষ দিন।

নিয়ম অনুসারে প্রত্যেক শ্রেণির করদাতাদের জন্য আলাদা ফর্ম থাকে। এর মধ্যে যাঁদের বেতন, একটি বাড়ি ভাড়া, সুদ থেকে বছরে আয় ৫০ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ১ নম্বর ফর্ম দিতে হয়। যে সব ব্যক্তি, হিন্দু অবিভক্ত পরিবার ও ব্যবসায়িক সংস্থার (ফার্ম) আয় বছরে ৫০ লক্ষ টাকার মধ্যে, কিন্তু আয়ের সূত্র ব্যবসা বা পেশা, তাঁদের রিটার্ন দিতে হয় ৪ নম্বর ফর্মে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income Tax Returns income tax Online
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE