Advertisement
২৭ মে ২০২৪
Fiscal Growth

আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬-৭.১ শতাংশ

এস অ্যান্ড পি তাদের রিপোর্টে বলেছে, ২০২৫-এর মধ্যে ব্যাঙ্কিং ক্ষেত্রে অনাদায়ি হওয়ার আশঙ্কাপূর্ণ দুর্বল ঋণের পরিমাণ মোট ঋণের ৩-৩.৫ শতাংশে নামবে।

An image of Up

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ০৮:১৬
Share: Save:

ভারতীয় অর্থনীতির জমি পোক্ত বলে দাবি করল মূল্যায়ন বহুজাতিক এস অ্যান্ড পি। বৃহস্পতিবার এক রিপোর্টে তারা জানিয়েছে, মধ্যবর্তী মেয়াদে এ দেশে আর্থিক বৃদ্ধির হার ভাল হতে পারে। ২০২৪ থেকে ২০২৬ অর্থবর্ষে মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপি বাড়তে পারে ৬-৭.১ শতাংশ হারে।

এ দিকে, এই দিনই প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু সিএজি-সহ দেশের বিভিন্ন জরুরি প্রতিষ্ঠানকে ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে উল্লেখযোগ্য ভূমিকা নিতে ডাক দিয়েছেন। বৃহস্পতিবার ‘অডিট দিবস’ (হিসাবরক্ষণ দিবস) উপলক্ষে সরকারের শীর্ষ অডিটর সিএজি আয়োজিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি।

এস অ্যান্ড পি তাদের রিপোর্টে বলেছে, ২০২৫-এর মধ্যে ব্যাঙ্কিং ক্ষেত্রে অনাদায়ি হওয়ার আশঙ্কাপূর্ণ দুর্বল ঋণের পরিমাণ মোট ঋণের ৩-৩.৫ শতাংশে নামবে। কারণ কর্পোরেট সংস্থার হিসাবের খাতা বা ব্যালান্স শিটের উন্নতি এবং ঝুঁকি সামলানোর আরও দক্ষ ব্যবস্থা-সহ বিভিন্ন কাঠামোগত উন্নয়ন নিশ্চিত হবে দেশে। ভারতে সুদের হার আর বৃদ্ধির আশঙ্কা কম বলেও আশা প্রকাশ করেছে তারা। বলেছে, বিশ্ব অর্থনীতিতে আর্থিক বৃদ্ধির শ্লথ গতি কিংবা মূল্যবৃদ্ধির মতো বিষয় যে সমস্ত অনিশ্চয়তা তৈরি করেছে, তার কম প্রভাব পড়বে ভারতীয় অর্থনীতিতে। ফলে এ দেশের জিডিপি বৃদ্ধির পথও কম ক্ষতিগ্রস্ত হবে বলে আশা।

উল্লেখ্য, গত জানুয়ারি-মার্চে ভারতে আর্থিক বৃদ্ধির হার ছিল ৬.১%। এপ্রিল-জুন ত্রৈমাসিকে তা বেড়ে হয় ৭.৮%। চলতি অর্থবর্ষের জন্য রিজ়ার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস ৬.৫%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fiscal Growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE