Advertisement
২৬ মে ২০২৪
Gold Price

ফের চড়ছে সোনা, সঙ্গে আশঙ্কাও

গত শুক্রবার পর্যন্ত ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) দাম ৩০৫০ টাকা কমে। কিন্তু ইজ়রায়েল-হামাস সংঘর্ষে সেই দর ফের চড়াইয়ের পথে।

gold.

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ০৮:২৯
Share: Save:

গত মাসের তৃতীয় সপ্তাহ থেকে ক্রেতা-বিক্রেতার মুখে হাসি ফুটিয়ে কিছু দিন ধরে নামছিল সোনার দাম। গত শুক্রবার পর্যন্ত ১০ গ্রাম পাকা সোনার (২৪ ক্যারাট) দাম ৩০৫০ টাকা কমে। কিন্তু ইজ়রায়েল-হামাস সংঘর্ষে সেই দর ফের চড়াইয়ের পথে। বৃহস্পতিবার পর্যন্ত মুছে গিয়েছে আগের সেই ‘লাভের’ প্রায় অর্ধেক। এই দফায় দাম বেড়েছে ১৫৫০ টাকা। ফলে সোনার ব্যবসায় নতুন করে আশঙ্কার মেঘ।

এ দিন কলকাতায় জিএসটি বাদে পাকা সোনার দাম ছিল ৫৮,৫০০ টাকা। গত ১৯ সেপ্টেম্বর যেটির দর ৬০,০০০ টাকা থাকলেও ৬ অক্টোবর তা নামে ৫৬,৯৫০ টাকায়। বিশ্ব বাজারে গত ওই দিন ১০ গ্রাম (২৪ ক্যারাট) সোনা ছিল ১৮২০ ডলার। এক সপ্তাহের মধ্যে তা হল ১৮৮০ ডলার। বিশ্ব বাজারের প্রভাব পড়ছে ভারতেও।

এ দিন স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি সমর দে বলেন, ‘‘পশ্চিম এশিয়ায় সংঘর্ষের ফলেই এই অবস্থা। এতে আরব দেশগুলি জড়িয়ে পড়লে অশোধিত তেলের দাম বেড়ে অবস্থা আরও জটিল হবে।’’ সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের এমডি-সিইও শুভঙ্কর সেন অবশ্য বলছেন, “দাম আরও বাড়তে পারে, এই আশঙ্কায় অনেকেই কেনাকাটা সেরে ফেলতে চাইছেন।“

তবে বেশি আশঙ্কায় ছোট ব্যবসায়ীরা। বনগাঁর গয়না ব্যবসায়ী বিনয় সিংহ বলেন, “ব্যবসাও জমছিল। কিন্তু এখন দাম চড়ায় কেনাকাটায় কিছুটা ভাটা। দাম আরও বাড়লে কী হবে, চিন্তায় আছি!’’ মধ্য কলকাতায় গয়নার পাইকারি বিক্রেতা চিত্তরঞ্জন পাঁজা বলেন, “যুদ্ধ দীর্ঘায়িত হলে ও সোনার দাম বাড়তে থাকলে গয়নার বিক্রি মার খাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gold Price gold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE