Advertisement
১৭ মে ২০২৪
EPF Interest Rate

প্রভিডেন্ট ফান্ডের সুদের হারে সামান্য বৃদ্ধি, তবে ঘাটতি মিটল না গত অর্থবর্ষের

কর্মী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) সদস্যদের জমা টাকার উপরে সুদ বাড়ল। চলতি অর্থবর্ষের সুদ ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। তাতে যে সুদের হারের কথা বলা হয়েছে, তা গত বছরের চেয়ে সামান্য বেশি।

Provident Fund Body raises interest rate to 8.15% for  2022-23.

ইপিএফের সুদ সামান্য বৃদ্ধি করা হল। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১০:৪৭
Share: Save:

কর্মী প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) সদস্যদের জমা টাকার উপরে সুদ বাড়ল। চলতি অর্থবর্ষের সুদ ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। তাতে দেখা গিয়েছে, ২০২২-২৩ সালে ৮.১৫ শতাংশ হারে সুদ মিলবে ইপিএফে। যা গত অর্থবর্ষের চেয়ে সামান্য বেশি। গত বছর মার্চে ইপিএফের সুদ ৮.৫ শতাংশ থেকে নামিয়ে ৮.১ শতাংশে নিয়ে আসা হয়েছিল। তা ০.০৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ফলে গত অর্থবর্ষের ঘাটতি মেটানো গেল না এ বারেও।

গত বছর ৮.১ শতাংশ হারে সুদ ঘোষণার পর দেশ জুড়ে গ্রাহকদের একাংশের ক্ষোভের মুখে পড়েছিল কেন্দ্রীয় সরকার। কারণ ১৯৭৭-৭৮ সালের পরে ওই সুদের হারই ছিল সর্বনিম্ন। তার পর এ বছর সুদের হার কিছুটা বৃদ্ধি করা হবে বলেই আশা করে ছিলেন পিএফের প্রায় ৬ কোটি সদস্য। সুদ আগের চেয়ে বাড়ানো হল ঠিকই, কিন্তু তা প্রত্যাশা পূরণ করতে পারল না বলেই মনে করছেন অনেকে।

সোমবার থেকে নয়াদিল্লিতে শুরু হয়েছে কর্মী পিএফ সংস্থার (ইপিএফও) অছি পরিষদের (সিবিটি) দু’দিনব্যাপী বৈঠক। সিবিটি সূত্রে জানা গিয়েছিল, মঙ্গলবার সেই বৈঠকে পিএফের সুদ নিয়ে কথা হবে। সেই মতোই ঘোষণা করে দেওয়া হল সুদের হার।

সুদের হার ৮.১৫ শতাংশে নির্ধারিত করার সিবিটির এই সিদ্ধান্তের পর তা সম্মতির জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হবে। সেখান থেকে সবুজ সঙ্কেত মিললে গ্রাহকেরা বর্ধিত হারে সুদ পাবেন।

কর্মী সংগঠনের তরফে আগেই জানানো হয়েছিল, খাদ্য-সহ নিত্যপ্রয়োজনীয় সমস্ত পণ্যের চড়া মূল্যবৃদ্ধিতে মানুষের নাজেহাল হওয়ার বিষয়টি তুলে ধরে পিএফের সুদ বৃদ্ধির দাবি তুলবেন তাঁরা। তবে কেন্দ্র সেই দাবি মানবে কি না, তা নিয়ে সন্দেহ ছিল। মনে করা হয়েছিল সুদের হার নতুন করে আর হ্রাস বা বৃদ্ধি করা হবে না। তবে ঘোষণার পর দেখা গেল সামান্য হলেও সুদ বৃদ্ধি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPF Interest Rate EPF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE