Advertisement
০৩ মে ২০২৪
Reserve Bank of India (RBI)

কার্ডে লেনদেনের ‘টোকেন’ ব্যবস্থা চালু

বুধবার চালু হয়ে গেল নতুন ব্যাঙ্ক স্তরে ‘কার্ড-অন-ফাইল (সিওএফ) টোকেনাইজ়েশন’ পরিষেবা। অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানেও তা করা যাবে।

An image of RBI

রিজ়ার্ভ ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ০৯:০৫
Share: Save:

ডেবিট-ক্রেডিট কার্ড মারফত ডিজিটাল লেনদেন সুরক্ষিত করতে বহু দিন আগেই ‘টোকেনাইজ়েশন’ চালুর ব্যবস্থা করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। পরিষেবাটি কার্যকর হয়েছে গত বছরের ১ অক্টোবর থেকে। গত অক্টোবরে ঋণনীতি ঘোষণার সময় কার্ড মারফত টাকা লেনদেনের ওই ব্যবস্থায় সুরক্ষার আর এক পরত যোগ করার প্রস্তাব দিয়েছিলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। সেই অনুযায়ী বুধবার চালু হয়ে গেল নতুন সেই বন্দোবস্ত, ব্যাঙ্ক স্তরে ‘কার্ড-অন-ফাইল (সিওএফ) টোকেনাইজ়েশন’ পরিষেবা। অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানেও তা করা যাবে।

এর আগে ক্রেতা চাইলে কার্ড মারফত অনলাইনে যে কোনও ব্যবসায়িক সংস্থার ওয়েবসাইট বা অ্যাপে টাকা মেটাতে পারতেন টোকেন দিয়ে। তবে মূল কার্ডের তথ্যের বদলে ওই কোড বা টোকেন তাঁকে তৈরি করে দিত সংশ্লিষ্ট ব্যবসায়িক সংস্থাটি। যার মাধ্যমে তিনি লেনদেন করতে পারতেন। এতে কার্ডের তথ্য সংস্থার কাছে পৌঁছয় না। ফলে তা জমাও থাকে না। জালিয়াতির সুযোগ কমে। এ বার ব্যবস্থাটি আরও সহজ এবং সুরক্ষিত করতে সরাসরি ক্রেতার অ্যাকাউন্ট রয়েছে যে ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানে, সেখান থেকে টোকেন তৈরির সুবিধা চালু করল শীর্ষ ব্যাঙ্ক। এতে তা ওই ব্যাঙ্কের ওয়েবসাইট বা অ্যাপেই শুধু তৈরি করে দেওয়া হবে। অ্যাপ বা ওয়েবসাইটে নেট বাজারের অ্যাকাউন্টের সঙ্গে তা যুক্ত করে কার্ডে দাম মেটাতে পারবেন ক্রেতা।

বুধবার রিজ়ার্ভ ব্যাঙ্কের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, ব্যাঙ্ক স্তরে একবার টোকেন তৈরি হলে তা দিয়ে একাধিক নেট বাজারকে সংযুক্ত করে লেনদেন করা যাবে। তবে পুরোটাই করতে হবে ক্রেতার সম্মতি নিয়ে এবং ব্যবসায়িক সংস্থার বৈধতা যাচাই করে। এমনকি ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান কোন কোন সংস্থাকে এই পরিষেবা দেবে, তা-ও জানাতে হবে তালিকা দিয়ে। ক্রেতা তাঁর ইচ্ছে মতো যে কোনও সময় কার্ড টোকেনাইজ় করাতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE