Advertisement
০৩ মে ২০২৪
Security in Digital transanction

কার্ডে লেনদেনের ‘টোকেন’ ব্যবস্থায় আরও সুরক্ষার প্রস্তাব

আরবিআই গভর্নরের দাবি, কার্ডের তথ্যের টোকেনাইজ়েশন করে ব্যবহার করার গ্রহণযোগ্যতা ক্রমশ বাড়ছে। সকলে এর উপকারিতা বুঝতে পারছেন।

Sourced by the ABP

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ০৮:১২
Share: Save:

ডেবিট-ক্রেডিট কার্ড মারফত ডিজিটাল লেনদেন সুরক্ষিত করতে বহু দিন আগেই ‘টোকেনাইজ়েশন’ চালুর ব্যবস্থা করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। পরিষেবাটি কার্যকর হয়েছে গত বছরের ১ অক্টোবর থেকে। শুক্রবারের ঋণনীতি ঘোষণায় তাতে সুরক্ষার আরও এক পরত যোগ করার প্রস্তাব দিলেন রিজ়ার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

এ দিন আরবিআই ব্যাঙ্ক স্তরে ‘কার্ড-অন-ফাইল টোকেনাইজ়েশন’ পরিষেবা চালুর কথা বলেছে। এখন ক্রেতা চাইলে কার্ড মারফত অনলাইনে যে কোনও ব্যবসায়িক সংস্থার ওয়েবসাইট বা অ্যাপে টাকা মেটাতে পারেন টোকেন দিয়ে। তবে মূল কার্ডের তথ্যের বদলে ওই কোড বা টোকেন তাঁকে তৈরি করে দেয় সংশ্লিষ্ট ব্যবসায়িক সংস্থাটি। যার মাধ্যমে তিনি লেনদেন করতে পারেন। এতে কার্ডের তথ্য সংস্থার কাছে পৌঁছয় না। ফলে তা জমাও থাকে না। জালিয়াতির সুযোগ কমে। এ বার ব্যবস্থাটি আরও সহজ এবং সুরক্ষিত করতে সরাসরি ক্রেতার অ্যাকাউন্ট রয়েছে যে ব্যাঙ্কে সেখান থেকে টোকেন তৈরির প্রস্তাব দিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। শক্তিকান্ত বলেছেন, এতে তা ওই ব্যাঙ্কের ওয়েবসাইট বা অ্যাপেই শুধু তৈরি করে দেওয়া হবে। অ্যাপ বা ওয়েবসাইটে নেট বাজারের অ্যাকাউন্টের সঙ্গে তা যুক্ত করে কার্ডে দাম মেটানো যাবে।

আরবিআই গভর্নরের দাবি, কার্ডের তথ্যের টোকেনাইজ়েশন করে ব্যবহার করার গ্রহণযোগ্যতা ক্রমশ বাড়ছে। সকলে এর উপকারিতা বুঝতে পারছেন। সেই পরিষেবাই আগামী দিনে নতুন এই পথে চালু হলে কার্ড ব্যবহার করে লেনদেনে আগ্রহী ক্রেতার পক্ষে তা আরও সুবিধাজনক হবে। সেই সঙ্গে টোকেন তৈরির প্রক্রিয়ায় তৃতীয় কোনও পক্ষের পোর্টাল (ই-কমার্স বা ব্যবসায়ী সংস্থা) যুক্ত না থাকায় কার্ডের গোপন তথ্যের কোনও নাগালই তারা পাবে না। যা তথ্য চুরির আশঙ্কা আরও কমাবে। এর ফলে টোকেন মারফত লেনদেনের প্রক্রিয়ায় আরও গতি আসবে বলেও মনে করছে সংশ্লিষ্ট মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Debit Card Credit Card RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE