Advertisement
১৭ মে ২০২৪
RBI

RBI: ইন্টারনেট ছাড়াই হবে ডিজিটাল লেনদেন, নয়া দিন আনার উদ্যোগ রিজার্ভ ব্যাঙ্কের

এখন ডিজিটাল লেনদেনের জন্য ‘গুগল পে’, ‘ফোন পে’ ইত্যাদি ওয়ালেট রয়েছে। এ বার রিজার্ভ ব্যাঙ্ক নিজস্ব ওয়ালেট বানানোর পরিকল্পনা নিয়েছে।

দেশে ডিজিটাল লেনদেন বাড়াতে উদ্যোগী রিজার্ভ ব্যাঙ্ক।

দেশে ডিজিটাল লেনদেন বাড়াতে উদ্যোগী রিজার্ভ ব্যাঙ্ক। প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১৬:০৩
Share: Save:

দেশে ডিজিটাল লেনদেন আরও বাড়াতে নতুন উদ্যোগ নিতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এখন অ্যান্ড্রয়েড ফোন থেকে ইন্টারনেটের মাধ্যমে ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) পদ্ধতি ব্যবহার করে ডিজিটাল লেনদেন করা যায়। সম্প্রতি সেই লেনদেন খুবই বেড়েছে। এখন রিজার্ভ ব্যাঙ্ক চাইছে এমন কোনও ব্যবস্থা হোক, যাতে সাধারণ ফোন থেকে ইন্টারনেট ছাড়াই ইউপিআই পদ্ধতিতে টাকা লেনদেন করা যায়।

বুধবার রিজার্ভ ব্যাঙ্কের পক্ষে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে এখনও বড় অংশের মানুষ ফিচার ফোন ব্যবহার করেন। তাদেরও ডিজিটাল লেনদেনে আগ্রহী করে তুলতে নতুন পদ্ধতি তৈরির কথা ভাবছে শীর্ষ ব্যাঙ্ক। এখন ডিজিটাল লেনদেনের জন্য ‘গুগ্‌ল পে’, ‘ফোন পে’, পেটিএম ইত্যাদি ওয়ালেট রয়েছে। তবে এ সবের উপরে নির্ভরতা না বাড়িয়ে রিজার্ভ ব্যাঙ্ক নিজস্ব ওয়ালেট বানানোর পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছে। তবে কবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, তা জানানো হয়নি। বলা হয়েছে, খুব শীঘ্রই ঘোষণা হবে।

রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালের অক্টোবর পর্যন্ত ট্রাই (টেলিফোন রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া)-এর হিসেবে ভারতে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১১৮ কোটি। যার মধ্যে জুলাই মাস পর্যন্ত হিসেবে ৭৪ কোটির কাছে স্মার্ট ফোন রয়েছে। এতেই স্পষ্ট যে দেশে এখনও একটা বড় অংশের মানুষ ফিচার ফোন ব্যবহার করেন। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে ফিচার ফোনে থাকা এনইউইউপি (ন্যাশনাল ইউনিফায়েড ইউএসএসডি প্ল্যাটফর্ম)-এর মাধ্যমে টাকা পয়সা লেনদেন করা গেলেও এখনও সেটা চালু হয়নি। খুব শীঘ্রই এই পদ্ধতি কাজে লাগিয়ে ইউপিআই নির্ভর টাকা পাঠানোর ব্যবস্থা চালু করবে রিজার্ভ ব্যাঙ্ক।

ওই রিপোর্টে রিজার্ভ ব্যাঙ্ক এমনটাও জানিয়েছে যে, দেশে এখন ডিজিটাল লেনদেন খুবই বেড়েছে। গত অক্টোবর মাসের হিসেব অনুযায়ী দৈনিক ১৪ কোটি ডিজিটাল লেনদেন হয় ভারতে। এমন তথ্যও পাওয়া গিয়েছে, ইউপিআই মাধ্যমে হওয়া লেনদেনের ৫০ শতাংশই ২০০ টাকার কম। এটাকে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য বলেও দাবি করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের নীতি সংক্রান্ত রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Resreve Bank of india Digital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE