Advertisement
১৬ মে ২০২৪
Tax

নভেম্বরেই শেষ হচ্ছে আয়কর সম্পর্কিত বহু কাজের সময়সীমা, কী করতে হবে?

চলতি মাস অর্থাৎ নভেম্বরেই আয়কর সংক্রান্ত একাধিক কাজ রয়েছে যা না করলে বিভিন্ন ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন আয়কর প্রদানকারী ব্যক্তি।

representational image

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২৩ ০৯:৩৫
Share: Save:

জুলাই মাস শেষ মানে আয়কর সম্পর্কিত সমস্ত কাজ যে মিটে গিয়েছে তা কিন্তু নয়। চলতি মাস অর্থাৎ নভেম্বরেই আয়কর সংক্রান্ত একাধিক কাজ রয়েছে যা না করলে বিভিন্ন ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন আয়কর প্রদানকারী ব্যক্তি। কারণ এই নভেম্বর মাসেই শেষ হচ্ছে একাধিক কাজের সময়সীমা। দেখে নেওয়া যাক নভেম্বরের কোন তারিখের মধ্যে কোন কাজ শেষ করতেই হবে।

৭ নভেম্বর, ২০২৩: অক্টোবর মাসের টিডিএস (ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স) বা টিসিএস (ট্যাক্স কালেকটেড অ্যাট সোর্স) জমা দেওয়ার শেষ তারিখ হল ৭ নভেম্বর। একই সঙ্গে সরকারি অফিসগুলিকে টিসিএস বা টিডিএসের টাকাটাও ওই দিনের মধ্যেই জমা দিতে হবে। এই ক্ষেত্রে আয়কর চালান জমা না দিলেও চলবে।

১৪ নভেম্বর, ২০২৩: আয়কর আইনের ১৯৪ আইএ ধারা, ১৯৪ আইবি ধারা, ১৯৪ এম ধারা এবং ১৯৪ এস ধারার আওতায় যে কর কাটা হয়েছিল, তার জন্য সংশ্লিষ্ট আয়করদাতাকে টিডিএস সার্টিফিকেট জমা দিতে হবে।

১৫ নভেম্বর, ২০২৩: বেতন ছাড়া বিভিন্ন লেনদনের ক্ষেত্রেও কর কাটা হয়। আগামী ১৫ নভেম্বরের মধ্যে দ্বিতীয় টিডিএস সার্টিফিকেট জমা দিতে হবে। একই সঙ্গে সরকারি অফিসকে জমা দিতে হবে ফর্ম ২৪জি।

৩০ নভেম্বর, ২০২৩: নভেম্বর শেষ হওয়ার মধ্যে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কাজ শেষ করতে হবে। আয়কর আইনের ১৯৪ আইএ ধারা, ১৯৪ আইবি ধারা, ১৯৪ এম ধারা এবং ১৯৪ এস ধারার আওতায় অক্টোবর মাসে কর বাবদ যে অর্থ কেটেছে, তার চালান এবং নথি জমা করতে হবে। পাশাপাশি, কোনও করদাতা, আয়কর আইনের ১৩৯(১) ধারার আওতায় থাকলে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য সাত নম্বর আইটিআর ফর্ম জমা দিতে হবে। আবার, লেনদেনের ক্ষেত্রে আয়কর আইনের ৯২ই ধারার আওতায় যাঁদের আয়কর জমা দিতে হয়, তাঁরাও সেই কাজ করার সুযোগ পাবেন ৩০ নভেম্বর পর্যন্ত। আয়কর আইনের ৫ডি, ৫ই এবং ৫এফ ধারার আওতায় থাকা শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানগুলিকেও নভেম্বরের মধ্যে স্টেটমেন্ট জমা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tax Income Tax ITR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE