Advertisement
০১ মে ২০২৪
Salary Hike Of The Workers

চট শিল্পের কর্মীদের বেতন বাড়ল

বুধবার ২৩টি ইউনিয়ন, চটকল মালিকদের সংগঠন আইজেএমএ এবং তার বাইরে থাকা চটকলগুলির প্রতিনিধিদের মধ্যে রাজ্য সরকারের মধ্যস্থতায় নতুন বেতন চুক্তি হয়। এতে কর্মীর দৈনিক বেতন ৫৪০ টাকা থেকে বেড়ে ৭১৫ টাকা হয়েছে।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৭:৪১
Share: Save:

চট শিল্পে বেতন চুক্তি স্বাক্ষরিত হল। বুধবার ২৩টি ইউনিয়ন, চটকল মালিকদের সংগঠন আইজেএমএ এবং তার বাইরে থাকা চটকলগুলির প্রতিনিধিদের মধ্যে রাজ্য সরকারের মধ্যস্থতায় নতুন বেতন চুক্তি হয়। এতে কর্মীর দৈনিক বেতন ৫৪০ টাকা থেকে বেড়ে ৭১৫ টাকা হয়েছে।

শ্রমমন্ত্রী মলয় ঘটক জানান, নতুন এবং পুরনো, সব কর্মীই উপকৃত হবেন। তিনি বলেন, ‘‘অতীতে অনেক সময়েই চটকল শ্রমিকদের মহার্ঘভাতা কয়েক বছর ধরে বকেয়া রাখা হত। পরে যখন বেতন চুক্তি হত, তখন তা কিস্তিতে মেটানোর ব্যবস্থা করা হত। এ বার নিয়মিত ওই ভাতা পাওয়ার কথাও চুক্তিতে আছে।’’ রাজ্য সরকারের পক্ষে অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত জানান, এই চুক্তি তিন বছর চালু থাকবে। এআইইউটিইউসি অনুমোদিত বেঙ্গল জুট মিল ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি দিলীপ ভট্টাচার্যের বক্তব্য, এ বার দক্ষতা অনুযায়ী চটকল শ্রমিকদের চার শ্রেণিতে ভাগ করা হয়েছে। উঁচু দক্ষতাসম্পন্ন, দক্ষ, আংশিক দক্ষ এবং অদক্ষ। এতে তাঁরা বিশেষ ভাবে উপকৃত হবেন। তবে দিলীপবাবুর দাবি, অতীতে দেখা গিয়েছে মলিকেরা অনেক সময়েই চুক্তি মানছেন না। নতুন চুক্তির ক্ষেত্রে যাতে ওই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য কর্মীদের ঐক্যবদ্ধ ভাবে সজাগ থাকতে হবে।

আইজেএমএ-র প্রাক্তন চেয়ারম্যান সঞ্জয় কাজারিয়ার বক্তব্য, ‘‘আমরা আশা করব, চটকল আধুনিকীকরণের প্রক্রিয়ায় শ্রমিকদের পূর্ণ সহযোগিতা পাওয়া যাবে। যাতে কাউকে কাজ থেকে ছাঁটাই করতে না হয়, তার জন্য অনেক কর্মীকে প্রশিক্ষণ দিয়ে নতুন ধরনের কাজে লাগাতে হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Industry Salary Hike Jute Mill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE