Advertisement
০২ মে ২০২৪
SBI

স্টেট ব্যাঙ্কে বেশি সুদের সুযোগ, করোনাকালে শুরু, শেষ হয়ে যাচ্ছে চলতি মাসেই, হাতে আর ১৫ দিন

করোনাকালে প্রবীণ নাগরিকদের বাড়তি আয়ের জন্য ‘উইকেয়ার’ নামে প্রকল্প চালু করেছিল স্টেট ব্যাঙ্ক। তখনই বলা হয়েছিল, এই প্রকল্প চলবে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত।

SBI Fixed Deposit feature that enables senior citizens to get over 2x in 10 years is closing this month.

করোনাকালে প্রবীণ নাগরিকদের জন্য এক বিশেষ সুবিধা এনেছিল স্টেট ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০৩
Share: Save:

করোনাকালে প্রবীণ নাগরিকদের জন্য এক বিশেষ সুবিধা এনেছিল স্টেট ব্যাঙ্ক। দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পাঁচ থেকে ১০ বছরের স্থায়ী বিনিয়োগে অতিরিক্ত ০.৫ শতাংশ সুদের কথা বলেছিল। সেই সুযোগ আগামী ৩০ সেপ্টেম্বর শেষ হয়ে যাচ্ছে। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুযায়ী আগামী কয়েকটা দিনেও কেউ যদি এই প্রকল্পে টাকা বিনিয়োগ করেন তবে অতিরিক্ত সুদের সুযোগ পাবেন। এর ফলে ১০ বছর সময়ের মধ্যে জমা রাখা টাকা দ্বিগুণেরও বেশি হওয়ার নিশ্চয়তা দিচ্ছে এসবিআই।

করোনা অতিমারির সময়ে ২০২০ সালের ১২ মে প্রবীণ নাগরিকদের জন্য এই প্রকল্প আনে স্টেট ব্যাঙ্ক। ‘উইকেয়ার’ নামের সেই প্রকল্পে প্রবীণদের অতিরিক্ত আয়ের সুযোগ করে দিতেই অতিরিক্ত সুদের ঘোষণা করে। সেই সময়েই বলা হয়েছিল প্রকল্পটি ২০২৩ সালের সেপ্টেম্বরে শেষ হয়ে যাবে। বলা হয়েছিল সাধারণ সুদের থেকে প্রবীণ নাগরিকদের ৫০ বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদ দেওয়া হয়ে থাকে। এই সময়ে যাঁরা কমপক্ষে পাঁচ এবং সর্বোচ্চ ১০ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করবেন, তাঁদের আরও ৫০ বেসিস পয়েন্ট সুদ দেওয়া হবে। শুধু নতুন বিনিয়োগ নয়, কেউ যদি পুরনো শেষ হওয়া (ম্যাচিওর) প্রকল্পের পুনর্বিনিয়োগ করেন, সে ক্ষেত্রেও এই অতিরিক্ত সুদের সুযোগ পাবেন।

এখন স্টেট ব্যাঙ্ক সাধারণ ভাবে পাঁচ থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিটে ৬.৫ শতাংশ হারে সুদ দেয়। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে আরও ০.৫ শতাংশ সুদ দেওয়া হয়। ‘উইকেয়ার’ প্রকল্পে বিনিয়োগ করলে আরও অতিরিক্ত ০.৫ শতাংশ সুদ মেলে। ফলে এই প্রকল্পে প্রবীণ নাগরিকরা ৭.৫ শতাংশ হারে সুদ পান। এতেই দ্বিগুণ টাকা পাওয়ার সুযোগ রয়েছে। হিসাব বলছে, কোনও ব্যক্তি যদি ১০ বছরের জন্য এক লাখ টাকা ফিক্সড ডিপোজিট করেন তবে তিনি পাবেন আনুমানিক ২.১০ লাখ টাকা। সাধারণ ভাবে যেটা ২ লাখ টাকার মতো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SBI Fixed Deposit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE