Advertisement
১৮ মে ২০২৪
Sebi

ফান্ড নিয়ে সেবির প্রস্তাব

সেবি-র প্রস্তাব, লগ্নিকারীদের জন্য ফান্ড সংস্থাগুলি যে সব ঘোষণা করে, তা একটি নির্দিষ্ট মঞ্চ থেকে করতে হবে। সব সংস্থাকেই তা ব্যবহার করতে হবে।

A Photograph of SEBI

সেবি-র প্রস্তাব, লগ্নিকারীদের জন্য ফান্ড সংস্থাগুলি যে সব ঘোষণা করে, তা একটি নির্দিষ্ট মঞ্চ থেকে করতে হবে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:০৪
Share: Save:

মিউচুয়াল ফান্ডের লগ্নিকারীদের স্বার্থ রক্ষার জন্য আইনের সংশোধন-সহ একগুচ্ছ প্রস্তাব দিল সেবি। ফান্ডের অছি পরিষদের দায়িত্ব বাড়াতে তাদের ভূমিকা ঢেলে সাজাতেও উদ্যোগী হয়েছে শেয়ার বাজার নিয়ন্ত্রকটি। প্রস্তাবগুলি সংশ্লিষ্ট মহলকে খতিয়ে দেখার জন্য আলোচনাপত্র প্রকাশ করেছে তারা। ২৪ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট মহলকে মতামত জানাতেবলা হয়েছে।

সেবি-র প্রস্তাব, লগ্নিকারীদের জন্য ফান্ড সংস্থাগুলি যে সব ঘোষণা করে, তা একটি নির্দিষ্ট মঞ্চ থেকে করতে হবে। সব সংস্থাকেই তা ব্যবহার করতে হবে। লগ্নিকারীদের স্বার্থ সুরক্ষিত রাখতে বিশেষ কমিটি গঠন করতে হবে তাদের। পাশাপাশি, লগ্নিকারীদের থেকে নেওয়া ফি বা ফান্ড পরিচালনা সংক্রান্ত খরচের অঙ্কের যৌক্তিকতা খতিয়ে দেখতে হবে অছি পরিষদকে। ফান্ডের লগ্নিকারীর নো ইয়োর কাস্টমার (কেওয়াইসি) নথি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট ঠিক মতো নথিবদ্ধ করা হচ্ছে কি না, ফান্ড সংস্থা সমস্ত আইন মানছে কি না, সেই সবই নজরে রাখতে হবে তাদের। এ জন্য ফান্ডগুলির দেওয়া তথ্যে নির্ভর না করে নিজেদের উদ্যোগে জরুরি তথ্য জোগাড় করতে হবে পরিষদকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sebi Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE