Advertisement
১৭ মে ২০২৪
CNG Station

CNG CAR: পাম্প কম, বাড়ছে না সিএনজি গাড়ির বিক্রি

ডিলারদের দাবি, এখনও পাম্পের সংখ্যা অপ্রতুল হওয়ায় কলকাতা ও সংলগ্ন এলাকায় সিএনজি গাড়ির বিক্রি বাড়ছে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ০৬:১৭
Share: Save:

মাস পাঁচেক আগে কলকাতা ও নিউ টাউনে দু’টি সিএনজি স্টেশন বা পাম্প চালু করেছিল রাষ্ট্রায়ত্ত গেল ও রাজ্যের গ্রেটার ক্যালকাটা গ্যাস সাপ্লাই কর্পোরেশনের যৌথ সংস্থা বেঙ্গল গ্যাস কোম্পানি (বিজিসিএল)। গাড়ি ব্যবসায়ী মহলের খবর, পেট্রল-ডিজেলের আকাশছোঁয়া দরের মধ্যে সস্তার সেই জ্বালানি চালিত গাড়ি নিয়ে ক্রেতারা অনেকেই খোঁজখবর করছেন। কিন্তু ডিলারদের দাবি, এখনও পাম্পের সংখ্যা অপ্রতুল হওয়ায় কলকাতা ও সংলগ্ন এলাকায় সিএনজি গাড়ির বিক্রি বাড়ছে না। তাই দ্রুত পাম্প ও জ্বালানির জোগান বৃদ্ধির দিকেই তাকিয়ে তাঁরা।

উত্তরপ্রদেশ থেকে গেল-এর পাইপলাইনের প্রাকৃতিক গ্যাস রাজ্যের বিভিন্ন অংশে রান্নার কাজে এবং গাড়ি ও শিল্পে জ্বালানি হিসেবে বিক্রি হওয়ার কথা। কলকাতা ও সংলগ্ন পাঁচ জেলার একাংশে সেই দায়িত্ব বিজিসিএল-এর। বর্ধমানে ইন্ডিয়ান অয়েল ও আদানির যৌথ সংস্থার এবং হুগলি-নদিয়ায় হিন্দুস্তান পেট্রোলিয়ামের। তবে গেলের পাইপলাইন সম্পূর্ণ না-হওয়ায় গ্রেট ইস্টার্ন এনার্জি ও এসার গোষ্ঠীর ‘কোল বেড মিথেন’ গ্যাসই পাম্পে সিএনজি হিসেবে বিক্রি করছে তারা। সব মিলিয়ে পাম্পের সংখ্যা খুবই কম।

রাজ্যে ডিলারদের সংগঠন ফাডা-র চেয়ারম্যান সিদ্ধার্থ ভাণ্ডারি জানান, সিএনজি গাড়ি নিয়ে খোঁজখবর বেড়েছে। কলকাতা ও সংলগ্ন এলাকায় যাত্রিবাহী ও বাণিজ্যিক, দু’ধরনের সিএনজি গাড়ি নিয়েই উৎসাহ রয়েছে। কিন্তু আগ্রহী ক্রেতাদের অধিকাংশেরই বক্তব্য, সিএনজি পাম্প তো হাতেগোনা! তাঁর কথায়, ‘‘গাড়ির বিক্রি বাড়াতে হলে দ্রুত গ্যাসের জোগানও বাড়াতে হবে। এ নিয়ে রাজ্যের কাছেও আর্জি জানিয়েছি।’’

বিজিসিএল সূত্রের দাবি, তাঁরা ওই দুই পাম্প থেকে দিনে গড়ে ২০০-২৫০ কেজি সিএনজি বিক্রি করেন। চাহিদা থাকলে এখনই অন্তত ২০০০ কেজি বিক্রিতেও সক্ষম। এ ছাড়া চিনার পার্ক ও নিউটাউন অ্যাকশন এরিয়া ৩-এর দু’টি পাম্প ‘পেসো’ অনুমোদনের অপেক্ষায় রয়েছে। তা মিললে দ্রুত সেগুলি চালু হবে। বুড়োশিবতলা, কল্যাণী ও বেলগাছিয়ার পাম্পগুলি দুর্গা পুজোর মধ্যে চালু হবে বলে আশা তাঁদের।

উল্লেখ্য, দুর্গাপুর পর্যন্ত গেলের পাইপলাইন তৈরি হয়েছে। হলদিয়া পর্যন্ত বাকি অংশেও দ্রুত তা সম্পূর্ণ করে সিএনজি-র জোগান নিশ্চিত করতে জেলাপ্রশাসনগুলিকে নির্দেশ দিয়েছে নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CNG Station CNG Gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE