Advertisement
১৭ মে ২০২৪
Ashwini Vaishnaw

পূর্বে উন্নয়নের বার্তা রেলমন্ত্রীর

মন্ত্রীর দাবি, পূর্বের বিভিন্ন রাজ্যে ৩৭টি রেল স্টেশনকে বিশ্বমানের করা হবে। তিন-চার বছরের মধ্যে ভারতমালা প্রকল্পে পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ভারতের রাজ্যগুলিকে ছুঁয়ে ২৫০০ কিলোমিটার এক্সপ্রেসওয়ে তৈরি করা হবে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ০৭:১৭
Share: Save:

মোদী সরকারের উন্নয়ন ভাবনায় বিশেষ গুরুত্ব পাচ্ছে পূর্ব ভারতের একাধিক রাজ্য। আগামী কাল, শুক্রবার বঙ্গের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধনের আগে বুধবার এক বিবৃতিতে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, ‘পূর্বোদয় থেকে ভারত উদয় ভাবনায়’ ভরসা রেখে পশ্চিমবঙ্গ-সহ পূর্বের একাধিক রাজ্যে রেল, সড়ক ও জলপথ উন্নয়নে জোর দেওয়া হচ্ছে। শুধুমাত্র পশ্চিমবঙ্গেই ৫১,৬৪৬ কোটি টাকার রেল প্রকল্প অনুমোদিত হয়েছে। এই অর্থবর্ষের বাজেটে রাজ্যের নানা প্রকল্পে বরাদ্দ হয়েছে ১০,২৬২ কোটি। যা ২০০৯-১০ থেকে ২০১৩-১৪ পর্যন্ত প্রতি বছরে বরাদ্দের দ্বিগুণের বেশি।

মন্ত্রীর দাবি, পূর্বের বিভিন্ন রাজ্যে ৩৭টি রেল স্টেশনকে বিশ্বমানের করা হবে। তিন-চার বছরের মধ্যে ভারতমালা প্রকল্পে পশ্চিমবঙ্গ-সহ পূর্ব ভারতের রাজ্যগুলিকে ছুঁয়ে ২৫০০ কিলোমিটার এক্সপ্রেসওয়ে তৈরি করা হবে। উন্নয়নের লক্ষ্যে জোর দেওয়া হচ্ছে পূর্ব উপকূলে বন্দরগুলির পরিকাঠামোর বিকাশে। পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ডে জলপথে যোগাযোগ মসৃণ করতে অন্তত ১০টি রোরো (রোল অন রোল অফ) টার্মিনালের পরিকল্পনা রয়েছে। সব থেকে বেশি সংখ্যক গড়ে উঠবে কলকাতা এবং হলদিয়ার মধ্যে। ফলে বিভিন্ন কৃষিজ পণ্য, দুধ, মাছ ছাড়াও পাথরকুচি, সিলিকা পরিবহণে সুবিধা হবে। সবক’টি প্রকল্প গোটা অঞ্চলের আর্থিক বিকাশে বিশেষ ভূমিকা পালন করবে জানিয়ে সেগুলি রূপায়ণে রাজ্যগুলির সহযোগিতা চেয়েছেন মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashwini Vaishnaw Ministry of Railways West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE