Advertisement
১৬ মে ২০২৪
Share Market

শেয়ার বাজারে পতন অব্যাহত, ২৬০ পয়েন্ট পড়ল সেনসেক্স, বড় ক্ষতির মুখে আদানিরা

দিনের শেষে বৃহস্পতিবারের তুলনায় ২৫৯.৫২ পয়েন্ট কমে ৬২,৯৭৯.৩৭ পয়েন্টে শেষ করল সেনসেক্স। বড় ধাক্কা নিফটিরও, ১০৫.৭৫ পয়েন্ট নেমে নিফটি থামল ১৮,৬৬৫.৫০ পয়েন্টে।

Share Market

শেয়ার মার্কেটে ধাক্কা, পড়ল নিফটি, সেনসেক্স —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৬:৩৯
Share: Save:

বৃহস্পতিবার যেখানে শেষ করেছিল সেনসেক্স, সেখান থেকেই পতনের শুরু শুক্রবার। বাজার খুলতেই হু হু করে পড়ল সূচক। এ দিনের সর্বনিম্ন সূচক ছিল ৬২৮৭৪.১২ পয়েন্ট। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে আশার আলো দেখা গেলেও তা স্থায়ী হয়নি। দিনের শেষে বৃহস্পতিবারের তুলনায় ২৫৯.৫২ পয়েন্ট কমে ৬২,৯৭৯.৩৭ পয়েন্টে শেষ করল সেনসেক্স। বড় ধাক্কা নিফটিরও, ১০৫.৭৫ পয়েন্ট নেমে নিফটি থামল ১৮,৬৬৫.৫০ পয়েন্টে।

Sensex

শেয়ার বাজারে উত্থান টাটা মোটরস, স্টেট ব্যাঙ্কের। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেক্টরগুলির ক্ষেত্রে বৃহস্পতিবারের ধারা বজায় ছিল শুক্রবারও। বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) সব সেক্টরই এ দিন ক্ষতির মুখে পড়েছে। বিএসইতে সর্বোচ্চ ক্ষতির মুখে পড়েছে বেসিক মেটেরিয়ালস, অয়েল অ্যান্ড গ্যাস, কনজ়িউমার প্রোডাক্টস, মেটাল, মিডক্যাপ সিলেক্ট। এর মধ্যে বেসিক মেটেরিয়াল্‌সের ক্ষতির পরিমাণ ১.৮৭ শতাংশ। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে সর্বাধিক ক্ষতি হয়েছে মেটাল সেক্টরের, ২.৬৮ শতাংশ কমেছে তাদের সম্পদ। অন্যান্য সেক্টরের মধ্যে এই তালিকায় ছিল মিডিয়া, নেক্সট ৫০, মিডক্যাপ ১৫০। বিএসইতে কোনও সেক্টরই লাভের মুখ না দেখলেও এনএসইতে লাভের মুখ দেখেছে একমাত্র ফার্মা সেক্টর।

সেনসেক্সে শুক্রবার ২.৭৬ শতাংশ লাভবান হয়ে লাভের তালিকায় সবার উপরে শেষ করেছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক। এ ছাড়াও লাভের তালিকায় রয়েছে ভারতী এয়ারটেল, এশিয়ান পেন্টস, এনটিপিসি, এইচসিএল। প্রসঙ্গত নিফটি ৫০-এ সবচেয়ে বেশি লাভবান হয়েছে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক। নিফটি ৫০-এ ইন্ডাসইন্ড ব্যাঙ্কের পর রয়েছে ড: রেড্ডিস ল্যাব, এশিয়ান পেন্টস, ভারতী এয়ারটেল, এনটিপিসি। নিফটি ৫০ এবং সেনসেক্স ৫০-এ বড় ধাক্কা খেয়েছে আদানি এন্টারপ্রাইজ়েস। দু’টি সেক্টরেই ৭ শতাংশের কাছাকাছি পড়েছে আদানিদের এই সংস্থার বাজারদর। নিফটি ৫০-এ সর্বাধিক ক্ষতির তালিকায় এ ছাড়াও রয়েছে আদানি পোর্টস, ভারত পেট্রোলিয়াম, হিন্দালকো, ডিভিস ল্যাব। সেনসেক্সে সর্বাধিক ক্ষতি হয়েছে টাটা মোটরসের, তার পরে রয়েছে স্টেট ব্যাঙ্ক, পাওয়ার গ্রিড, টাটা স্টিল, ইনফোসিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Sensex Nifty 50
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE