Advertisement
১১ জুন ২০২৪

সুদিন ফিরল শেয়ার বাজারে, ৩৫০ পয়েন্ট উঠে ৬৩ হাজার পার করল সেনসেক্স, বছরের সেরা অঙ্কে নিফটি

বুধবার সেনসেক্সের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,১৯৬.৪৩ পয়েন্ট, সর্বনিম্ন ৬২,৮৪১.৯৫ পয়েন্ট। দারুণ ছন্দে ছিল নিফটি ৫০-ও।

Share Market

শেয়ার বাজারে উত্থান নেসলে, টাটা স্টিল-এর। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৬:৩৫
Share: Save:

সুদিন ফিরল শেয়ার বাজারে। এক ধাক্কায় ৩৫০ পয়েন্ট উঠল সেনসেক্স, ১২৭ পয়েন্ট উঠল নিফটি। বুধবার সকাল থেকেই ভাল শুরু করেছিল সেনসেক্স, ইঙ্গিত মিলেছিল ভাল ফলের। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গেই সেই উত্থান ক্রমশ জোরালো হয়। বুধবার সেনসেক্সের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,১৯৬.৪৩ পয়েন্ট, সর্বনিম্ন ৬২,৮৪১.৯৫ পয়েন্ট। দারুণ ছন্দে ছিল নিফটি ৫০-ও। মঙ্গলবারের থেকে ১২৭.৪০ পয়েন্ট উঠে ১৮.৭২৬.৪০ পয়েন্টে শেষ করে নিফটি ৫০।

sensex

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: সনৎ সিংহ।

সেক্টরগুলির মধ্যে এ দিন সবুজের ঘরে শেষ করেছে সেনসেক্স এবং নিফটির সব ক’টি সেক্টরই। নিফটিতে তুলনামূলক ভাবে বেশি লাভের মুখ দেখেছে রিয়্যালটি, ইন্ডিয়া ডিজিটাল, মেটাল, স্মলক্যাপ এবং মাইক্রোক্যাপ। সেনসেক্সে এই তালিকায় ছিল টেলিকম, ইউটিলিটিস, মেটাল, ক্যাপিটাল গুড্‌স, রিয়্যালটি। টেলিকম সেক্টরের লাভের পরিমাণ প্রায় ৩ শতাংশ। বুধবার সবচেয়ে কম লাভ হয়েছে ব্যাঙ্কিং এবং ফার্মা সেক্টরের।

প্রসঙ্গত, সংস্থাগুলির মধ্যে সপ্তাহের তৃতীয় দিন সেনসেক্সে লাভবান হয়েছে নেসলে ইন্ডিয়া, টাটা স্টিল, টাটা মোটরস, ভারতী এয়ারটেল। এর মধ্যে নেসলে ইন্ডিয়ার বাজারদর বৃদ্ধি পেয়েছে ২.৯৭ শতাংশ। নিফটি ৫০-এ সবচেয়ে বেশি লক্ষ্মীলাভ হয়েছে ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ়ের। তাদের শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে ৩.৯৯ শতাংশ। অন্য সংস্থাগুলির মধ্যে নিফটি ৫০-তে লাভের তালিকায় ছিল টাটা কনজ়িমার প্রোডাক্টস, ভারত পেট্রোলিয়াম। অন্য দিকে, এ দিন বেশ কিছু সংস্থা ক্ষতির তালিকায় ছিল। সেনসেক্সে বুধবার ক্ষতির মুখে পড়েছে কোটাক ব্যাঙ্ক, বজাজ ফিন্যান্স, মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, আইসিআইসিআই ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE