Advertisement
১৬ মে ২০২৪
সেনসেক্সে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,২৭৪.০৩ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬৩,০১৩.৫১। বুধবার ৩৯.৭৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৮,৭৫৫.৯০ পয়েন্টে থামল নিফটি ৫০।
Sensex

মেটাল সেক্টরের সৌজন্যে অগ্রগতি বজায় রাখল সেনসেক্স, লাভে শেষ করল নিফটিও

Share Market

শেয়ার বাজারে পতন ইন্ডাসইন্ড ব্যাঙ্ক , বজাজ ফিন্যান্সের। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৬:৪২
Share: Save:

বুধবার সকালে বাজার খুলতেই ক্ষতির মুখে পড়ে সেনসেক্স। সাড়ে ৯টার মধ্যেই দিনের সর্বনিম্ন সূচকে পৌঁছয় সেনসেক্স। পট পরিবর্তন হতে শুরু করে বেলা বাড়তে। দিনের শেষে অবশ্য সবুজের ঘরেই শেষ করল সেনসেক্স এবং নিফটি ৫০। সেনসেক্সে এ দিনের সর্বোচ্চ সূচক ছিল ৬৩,২৭৪.০৩ পয়েন্ট, সর্বনিম্ন ছিল ৬৩,০১৩.৫১। বুধবার ৩৯.৭৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৮,৭৫৫.৯০ পয়েন্টে থামল নিফটি ৫০। সেনসেক্স ৮৫.৩৫ পয়েন্ট উঠে ৬৩,২২৮.৫১ পয়েন্টে শেষ করল।

sensex

আজকের শেয়ার বাজার। গ্রাফিক: সনৎ সিংহ।

সেক্টরগুলির মধ্যে সপ্তাহের তৃতীয় দিন শেয়ার বাজারে সবচেয়ে বেশি আধিপত্য বজায় রেখেছে মেটাল সেক্টর। নিফটিতে মেটাল সেক্টরের লাভের পরিমাণ ১.৪২ শতাংশ এবং সেনসেক্সে ১.৬০ শতাংশ। বিএসইতে লাভের তালিকায় থাকা অন্যান্য সেক্টরের মধ্যে ছিল বেসিক মেটেরিয়ালস, অয়েল অ্যান্ড গ্যাস, এনার্জি, ইউটিলিটিস। এনএসইতে এই তালিকায় মেটালের পরে রয়েছে এফএমসিজি, ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং, মাইক্রোক্যাপ ২৫০। যদিও নিফটি মেটাল যেখানে ১.৪২ শতাংশ লাভ করেছে, সেখানে এফএমসিজির লাভের পরিমাণ ০.৫৯ শতাংশ। অন্য দিকে, বিএসইতে এ দিন ক্ষতির মুখে পড়েছে ফিন্যান্স, ব্যাঙ্কেক্স, আইটি। নিফটিতে এই তালিকায় ছিল মিডিয়া, ইন্ডিয়া ডিজিটাল, প্রাইভেট ব্যাঙ্ক।

মেটালের সুদিনে লাভের তালিকায় সেনসেক্সে সংস্থাগুলির মধ্যে সবার উপরে শেষ করেছে টাটা স্টিল। ২.৩৮ শতাংশ লাভ করে নিফটি ৫০-এ এই সংস্থা ছিল দু’নম্বরে। নিফটি ৫০-তে বুধবার বাজিমাত করেছে টাটা কনজ়িউমার প্রোডাক্টস। ৫.২০ শতাংশ বাজারদর বৃদ্ধি পেয়েছে তাদের। টাটা স্টিলের সঙ্গে সেনসেক্সে সর্বোচ্চ লাভের তালিকায় ছিল পাওয়ার গ্রিড, টাটা মোটরস, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, নেসলে ইন্ডিয়া। এই সংস্থাগুলির বাজারদর ১ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। অন্য দিকে, এ দিন সেনসেক্সে ক্ষতির মুখে পড়েছে বজাজ ফিন্যান্স, অ্যাক্সিস ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, বজাজ ফিনসার্ভ। নিফটি ৫০-এ ক্ষতির তালিকায় রয়েছে বজাজ ফিন্যান্স, অ্যাক্সিস ব্যাঙ্ক, ভারতী এয়ারটেল, ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, হিরো মোটোকর্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex sharemarket Stock Market Nifty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE