Advertisement
০৩ মে ২০২৪
Small Scale Industries

বিশ্ব বঙ্গ সম্মেলনে লক্ষ্য ছোট শিল্প

এ বারে বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনের (বিজিবিএস) আসরে ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে (এমএসএমই) সামনে রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

An image of Small Scale industries

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৬:৫০
Share: Save:

মাস চারেক পরেই রাজ্যে বসছে বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনের (বিজিবিএস) আসর। সেখানে ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে (এমএসএমই) সামনে রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। প্রশাসনিক সূত্র জানাচ্ছে, অতীতে সম্মেলন শুরুর আগের দিন অতিথি-আমন্ত্রিত, বিশিষ্টজন এবং শিল্প প্রতিনিধিদের নিয়ে নৈশভোজের আয়োজন করত রাজ্য। এ বার তা হবে না বলেই সোমবার বিভিন্ন দফতরের কর্তাদের সঙ্গে মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদীর বৈঠকে প্রাথমিক ভাবে ঠিক হয়েছে। ২১ নভেম্বর উদ্বোধনের দিনে অতিথিদের নিয়ে নৈশভোজ হবে। সম্মেলনের দ্বিতীয় দিন অনুষ্ঠান শেষ হবে ধনধান্য স্টেডিয়ামে।

সূত্রের খবর, সম্মেলনে কারা আসবেন তা নিয়ে কথা হয়নি এ দিনের প্রস্তুতি বৈঠকে। গতবারের অন্যতম আকর্ষণ ছিলেন গৌতম আদানি এবং তাঁর পুত্র করণ। পর্যায়ক্রমে এ রাজ্যে প্রায় ১০ হাজার কোটি টাকা লগ্নির আশ্বাস দিয়েছিলেন তাঁরা। পরে তাজপুরের গভীর সমুদ্র বন্দর নির্মাণের বরাত পায় আদানি গোষ্ঠী।

জানা গিয়েছে— দিল্লি, মুম্বই, চেন্নাই, চণ্ডীগড়ে রাজ্য ‘রোড-শো’ করবে। আমন্ত্রণ পাবে সেখানকার বণিক মহল। সরকারের সিদ্ধান্ত, দ্রুত সিনেমা শিল্প নিয়ে পৃথক নীতি তৈরি হবে সম্মেলনের জন্য। গতবার এই শিল্পে আলাদা ভাবে নজর দিতে বলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়ভিত্তিক সুনির্দিষ্ট নীতি তৈরির নির্দেশ দেওয়া হয়েছে সব দফতরকে। সম্মেলনে তুলে ধরা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE