Advertisement
০৪ মে ২০২৪
LPG cylinders

LPG Subsidy: তলানিতে রান্নার গ্যাসে ভর্তুকির অঙ্ক

কলকাতায় ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম এখন ৯২৬ টাকা। ভর্তুকির অঙ্ক নামতে নামতে ঠেকেছে ২০ টাকায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নাগপুর শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৩৬
Share: Save:

বিশ্ব বাজারে যখন অশোধিত তেল ও গ্যাসের দাম কমছিল, তখনও ভারতে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম মাথা নামায়নি। উল্টে বেড়েছে। কমেছে গৃহস্থের এলপিজি সিলিন্ডারের ভর্তুকি। কোনও কোনও ক্ষেত্রে যে তা কার্যত উঠে গিয়েছে সে কথা এক সময়ে স্বীকার করেছিল খোদ কেন্দ্র। তবে তা কতটা কমেছে, সেই ছবি এ বার উঠে এল তথ্যের অধিকার আইনে করা প্রশ্নের উত্তরে।

নাগপুরের বাসিন্দা অভয় কোলারকরের প্রশ্নের জবাবে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক জানিয়েছে, ২০১৮-১৯ অর্থবর্ষে গ্যাস সংস্থাগুলি ভর্তুকি হিসেবে গ্রাহকদের ৩৭,৫৮৫ কোটি টাকা মিটিয়েছে। আর ২০২১-২২ অর্থবর্ষের প্রথম ন’মাসে তা নেমেছে ২৭০৬ কোটিতে। ইন্ডিয়ান অয়েলের হিসাব, ২০১৭-১৮ থেকে চলতি অর্থবর্ষে তারা গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভর্তুকি মিটিয়েছে যথাক্রমে ১২,৩৭১ কোটি, ১৮,৬৬৩ কোটি, ১৩,০৪৮ কোটি, ৩৩৫০ কোটি ও ১৩৬৯ কোটি টাকা। প্রায় একই হারে ভর্তুকি কমেছে ভারত পেট্রোলিয়াম এবং হিন্দুস্তান পেট্রলিয়ামের।

কলকাতায় ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম এখন ৯২৬ টাকা। ভর্তুকির অঙ্ক নামতে নামতে ঠেকেছে ২০ টাকায়। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, এক সময়ে বিশ্ব বাজারে তেল ও গ্যাসের দাম কমলেও এখন ছবিটা উল্টো। আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে তার দর লাগাম ছাড়া হয়েছে। এই অবস্থায় দেশে এলপিজির দাম ১০০০ টাকার গণ্ডি পার করা কার্যত অবশ্যম্ভাবী। প্রশ্ন হল, তা হবে পাঁচ রাজ্যে ভোটের পরে নাকি আগেই!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

LPG cylinders subsidy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE