Advertisement
২২ মে ২০২৪
PM Kisan Samman Nidhi

চাষিদের কিস্তি, কেন্দ্রের পরামর্শ

পিএম কিসান-সহ কেন্দ্রীয় প্রকল্পগুলিতে সরাসরি ভর্তুকির টাকা পাওয়ার জন্য গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টে আধার-সিডিং বাধ্যতামূলক। এর পাশাপাশি থাকতে হবে গ্রাহকের সম্মতিপত্রও।

A Photograph of farmers growing crops

পিএম কিসান পোর্টালে নথিভুক্ত কৃষকদের শীঘ্রই ১৩তম কিস্তির টাকা বণ্টন শুরু হবে। ফাইল ছবি।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:২৫
Share: Save:

চলতি মাসে কৃষকদের প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের (পিএম কিসান) আওতায় ১৩তম কিস্তির টাকা বণ্টন করার কথা কেন্দ্রের। কিন্তু কেন্দ্রীয় কৃষি মন্ত্রক সূত্রের খবর, এখনও অনেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর সঠিক নিয়ম মেনে যুক্ত হয়নি। ফলে এ বারও সেই টাকা পাওয়া নিয়ে সংশয় থাকছে। ওই মন্ত্রকের দাবি, দেশে এমন চাষির সংখ্যা ১.৪৬ কোটি। এ রাজ্যে ৬.৪৪ লক্ষেরও বেশি। পিএম কিসানে বার্ষিক বরাদ্দ ৬০০০ টাকা তিন কিস্তিতে পান তাঁরা। দ্রুত সমস্যার সমাধানে কেন্দ্র রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ডাক বিভাগের অধীন ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্কে (আইপিপিবি) ওই কৃষকদের অ্যাকাউন্ট খোলার পরামর্শ দিয়েছে। কারণ, সেখানে নিয়মগুলি মানা হয়। ইতিমধ্যেই আইপিপিবি-র ওয়েস্ট বেঙ্গল সার্কল (পশ্চিমবঙ্গ, সিকিম, আন্দামান-নিকোবর) জরুরি ভিত্তিতে ন’হাজারেরও বেশি ডাকঘরে অ্যাকাউন্ট খোলার শিবির চালু করেছে।

প্রশাসনিক সূত্র জানাচ্ছে, পিএম কিসান-সহ কেন্দ্রীয় প্রকল্পগুলিতে সরাসরি ভর্তুকির টাকা পাওয়ার জন্য গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টে আধার-সিডিং বাধ্যতামূলক। এর মানে, অ্যাকাউন্টে আধার নম্বর জোড়ার পাশাপাশি থাকতে হবে ভর্তুকির টাকা সেখানে জমার জন্য গ্রাহকের সম্মতিপত্রও। না হলে টাকা মিলবে না। রাজ্যের কিছু প্রকল্পে অবশ্য অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি কোড থাকলেই চলে।

সমস্যাটি উল্লেখ করে কৃষি মন্ত্রকের উপদেষ্টা মনোজ কুমার গুপ্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির নোডাল অফিসারকে সম্প্রতি চিঠি দিয়ে বলেছেন, পিএম কিসান পোর্টালে নথিভুক্ত কৃষকদের শীঘ্রই ১৩তম কিস্তির টাকা বণ্টন শুরু হবে। কিন্তু গত ২৪ জানুয়ারির বৈঠকে দেখা গিয়েছিল, এখনও অনেকের আধার-সিডিং নেই। সেই সূত্রে তাঁর পরামর্শ, আইপিপিবি-র থেকে সাহায্য নেওয়া হোক। কারণ, তারা গোড়া থেকেই আধার-সিডিং করে অ্যাকাউন্ট খোলে এবং গ্রামাঞ্চলে তাদের পরিষেবার ভিত মজবুত। গ্রাহককে আগাম অর্থও জমা দিতে হয় না অ্যাকাউন্টে। ডাক বিভাগ এবং আইপিপিবি-কেও শিবির চালু করতে বলেছেন তাঁরা। আইপিপিবি-র ওয়েস্ট বেঙ্গল সার্কল সূত্রে খবর, ১৫ ফেব্রুয়ারি কিস্তি বিলি হতে পারে। তার আগে দ্রুত এমন অ্যাকাউন্ট খুলতে সমস্ত ডাকঘরে শিবির চলছে।

কৃষক অবশ্য চাইলে তাঁর অন্য কোনও চালু অ্যাকাউন্টেও আধার-সিডিং করিয়ে নিতে পারেন। কিন্তু সংশ্লিষ্ট মহলের দাবি, আইপিপিবি-তে প্রক্রিয়াটি দ্রুত এগোবে। এই সুযোগে ব্যবসার নতুন পথও খুলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE