Advertisement
০৫ মে ২০২৪
Tea Auction

চালু নতুন চা নিলাম ব্যবস্থা

মঙ্গলবার নতুন ব্যবস্থায় গুয়াহাটিতে সিটিসি, অর্থোডক্স ও চায়ের গুঁড়োর এ বছরের ১২তম নিলাম হয়। বুধবার কলকাতা ও শিলিগুড়ি নিলাম কেন্দ্রের ১২ নম্বর নিলাম পর্বও হয় ভারত অকশন পদ্ধতি মেনে।

A Photograph of Tea

ভারত অকশনে কলকাতার নিলাম কেন্দ্রে ২,২৩,৩১১ কেজি সিটিসি চা বিক্রি হয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ০৫:৪০
Share: Save:

গুয়াহাটির পরে এ বার কলকাতা ও শিলিগুড়িতেও চালু হল চায়ের নতুন নিলাম (পাইকারি ব্যবসা) ব্যবস্থা ‘ভারত অকশন’।

টি বোর্ড ও চা শিল্প সূত্রের খবর, মঙ্গলবার এই নতুন ব্যবস্থায় গুয়াহাটিতে সিটিসি, অর্থোডক্স ও চায়ের গুঁড়োর এ বছরের ১২তম নিলাম হয়। আর বুধবার কলকাতা ও শিলিগুড়ি নিলাম কেন্দ্রের ১২ নম্বর নিলাম পর্বও হয় ভারত অকশন পদ্ধতি মেনে। শিলিগুড়ির নিলাম অবশ্য এ দিন সম্পূর্ণ হয়নি। বাকিটা হবে আজ, বৃহস্পতিবার। তবে পূর্ব-পরিকল্পনা মতো কলকাতা নিলাম কেন্দ্রে অর্থোডক্স ও দার্জিলিং চায়ের নিলাম হয় পুরনো প্রথা (ইংলিশ অকশন মডেল) মেনেই।

শিলিগুড়িতে নতুন ব্যবস্থায় ২,৫৩,৮৬৫ কেজি সিটিসি চা বিক্রি হয়েছে বলে জানিয়েছে সূত্র। প্রতি কেজি চায়ের গড় দাম উঠেছে ১৫৪.৯২ টাকা। ১৭,৬৭৫ কেজি চায়ের গুঁড়োর কেজিতে গড় দাম ওঠে ১৫৯.০৫ টাকা। অন্য দিকে, ভারত অকশনে কলকাতার নিলাম কেন্দ্রে ২,২৩,৩১১ কেজি সিটিসি চা বিক্রি হয়েছে। কেজিতে গড় দাম ১৪৮.৭১ টাকা। চায়ের গুঁড়োর ক্ষেত্রে তা ছিল ১৬১.০৪ টাকা। বিক্রি হয় মোট ২৩,৫৯৭ কেজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE