Advertisement
১৯ মে ২০২৪
Gas Cylinders

রান্নার গ্যাসে এ বারও খরচ কমল না গৃহস্থের

হেঁশেলে ব্যবহারের রান্নার গ্যাস (এলপিজি) সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম অপরিবর্তিত রইল। তেল সংস্থা সূত্রের খবর, কলকাতায় তা কিনতে হলে গুনতে হবে সেই ১১২৯ টাকাই।

An image of Gas Cylinder

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ০৯:০২
Share: Save:

খাদ্যপণ্যের দাম বাড়ায় চড়া বাজার খরচে নাজেহাল গৃহস্থ গ্যাসের দামে বিন্দুমাত্র সুবিধা পেলেন না অগস্টেও। তাঁদের হেঁশেলে ব্যবহারের রান্নার গ্যাস (এলপিজি) সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম অপরিবর্তিত রইল। তেল সংস্থা সূত্রের খবর, কলকাতায় তা কিনতে হলে গুনতে হবে সেই ১১২৯ টাকাই। তবে হোটেল-রেস্তরাঁয় রান্নার এলপিজি সিলিন্ডারের (১৯ কেজি) দর গত মাসে ২০ টাকা বাড়লেও, অগস্টে কমছে ৯৩ টাকা। ফলে কলকাতায় তার দাম পড়বে ১৮০২.৫০ টাকা।

শেষ বার গৃহস্থের রান্নাঘরে ব্যবহৃত সিলিন্ডারের দাম কমেছিল ২০২১-এর এপ্রিলে, বিধানসভা ভোটের মুখে। তা-ও মাত্র ১০ টাকা। সেটাই আবার নজিরবিহীন ভাবে রীতিমতো সংবাদ মাধ্যমে বিবৃতি দিয়ে জানিয়েছিল ইন্ডিয়ান অয়েল। তার পর থেকে দাম হয় বেড়েছে, নয়তো একই থেকেছে। গত মার্চে শেষ বার তার দাম বেড়ে কলকাতায় ১১০০ টাকা পেরিয়ে যায়। অথচ তার পরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দর নেমেছিল। রান্নার গ্যাসের মূল দুই উপাদান প্রোপেন ও বুটেনের দামও সাম্প্রতিক কালে সস্তা হয় কিছুটা। কিন্তু দেশে তার সুবিধা পাননি গৃহস্থ। সংশ্লিষ্ট মহলের মতে, আগামী বছর লোকসভা ভোটের আগে দাম একটু কমানো হবে আশা ছিল। তবে বিশ্ব বাজারে ফের অশোধিত তেলের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় সংশয় দানা বেঁধেছে।

এ দিকে, শুধুমাত্র বাজার দরের সুযোগে তেল সংস্থাগুলির পড়ে পাওয়া মুনাফার উপর কর (উইন্ডফল ট্যাক্স) বাড়িয়েছে কেন্দ্র। দেশে উৎপাদিত অশোধিত তেলে তা টন প্রতি ১৬০০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৪২৫০ টাকা। ডিজ়েল রফতানিতে লিটার পিছু শূন্য থেকে বেড়ে হচ্ছে এক টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gas Cylinders cooking gas Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE