Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Electric Vehicles

বৈদ্যুতিকে উৎসাহ দেবে রাজ্যও

কলকাতার মোটোভোল্ট তারাতলার কারখানায় বৈদ্যুতিক স্কুটার তৈরি শুরু করেছে। তাদের দাবি, এ রাজ্যে তারাই প্রথম সংস্থা যারা এমন দু’চাকা তৈরি করছে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৭:০২
Share: Save:

বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ুক, চায় রাজ্য সরকারও। তাই সেই লক্ষ্যে সব রকম উৎসাহ দেওয়া হবে বলে মঙ্গলবার জানালেন পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। তবে তাঁর হুঁশিয়ারি, রাজ্যে যারা বেআইনি ভাবে সেগুলি তৈরি করছে, তাদের বিরুদ্ধে নেওয়া হবে কড়া ব্যবস্থা।

কলকাতার মোটোভোল্ট তারাতলার কারখানায় বৈদ্যুতিক স্কুটার তৈরি শুরু করেছে। তাদের দাবি, এ রাজ্যে তারাই প্রথম সংস্থা যারা এমন দু’চাকা তৈরি করছে। এ দিন সেটির বাজারে আসার অনুষ্ঠানেই পরবিহণ মন্ত্রী বৈদ্যুতিক-সহ বিকল্প জ্বালানির গাড়ির ব্যবহারে জোর দেন। তবে মন্ত্রীর হুঁশিয়ারি, রাজ্যের অনেক জায়গায় অনুমোদন ছাড়াই এমন গাড়ি তৈরি হচ্ছে। যা যাত্রীদের জন্য সুরক্ষিত নয়। পুলিশকে তা বন্ধ করতে বলেছেন তাঁরা। উল্লেখ্য, বৈদ্যুতিক গাড়ি তৈরির ক্ষেত্রে কী কী সুরক্ষা বিধি ও মাপকাঠি মেনে চলতে হবে, তা ঠিক করে এআরএআই এবং আইক্যাট-এর মতো কেন্দ্রীয় সংস্থা। সংস্থাগুলিকে তাদের নিয়ম মেনে গাড়ি তৈরি করে স্বীকৃতি নিতে হয়। স্নেহাশিস জানান, সিএনজি-র মতো বিকল্প ও দূষণহীন জ্বালানির জোগানেও তৎপর রাজ্য। তাঁর আশ্বাস, রাষ্ট্রায়ত্ত সংস্থা গেল-এর পাইপলাইন বর্ধমানে যে জমি জটে আটকে, তার সমাধানের চেষ্টা হবে।

এ দিন মোটোভাল্টের প্রতিষ্ঠাতা-সিইও তুষার চৌধুরী জানান, তারাতলায় মূলত বৈদ্যুতিক সাইকেল তৈরি ও স্কুটারের পরিকল্পনার জন্য তিন বছরে ঢেলেছেন ১০০ কোটি টাকা। স্কুটার ব্যবসা বাড়াতে দু’বছরে আরও ৩০০ কোটি লগ্নি হবে। মাসে ৩০০০ বৈদ্যুতিক স্কুটার তৈরির ক্ষমতা রয়েছে কারখানাটির। তার পুরোটা ব্যবহারের লক্ষ্য আগামী অর্থবর্ষে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Vehicles West Bengal government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE