Advertisement
০৫ মে ২০২৪
Fuel

সাহায্য করতে চায় ব্রাজ়িল ও আমেরিকা

ব্রাজ়িলে ৯০% ইথানলের উৎস চিনি। ১০% ভুট্টা। মেলায় সে দেশের ইথানল ক্ষেত্রের সংগঠন এপিএলএ-র এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর ফ্লাভিও কাস্তেলারি জানান, ১৯৭৫ সালে তাঁদের দেশে পেট্রলে ১০% ইথানল মেশানো হত।

কেন্দ্রের দাবি, এখন ৯০% পেট্রলের সঙ্গে ১০% ইথানল মেশানো হচ্ছে।

কেন্দ্রের দাবি, এখন ৯০% পেট্রলের সঙ্গে ১০% ইথানল মেশানো হচ্ছে। প্রতীকী ছবি।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৮:১৫
Share: Save:

তেলের আমদানি খরচ কমাতে পেট্রলের সঙ্গে ইথানল মেশাচ্ছে ভারত। কেন্দ্রের দাবি, এখন ৯০% পেট্রলের সঙ্গে ১০% ইথানল মেশানো হচ্ছে। ২০২৪-২৫ সালের মধ্যে ইথানলের ভাগ ২০ শতাংশে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা ঠিক হয়েছে। এর জন্য গাড়ি শিল্প, ইথানল উৎপাদনকারী, কৃষক-সহ সংশ্লিষ্ট পক্ষগুলিকে প্রযুক্তিগত পরামর্শ ও সহায়তা দিতে আগ্রহী আমেরিকা ও ব্রাজ়িল। সম্প্রতি গ্রেটার নয়ডায় সর্বভারতীয় গাড়ি শিল্প মেলায় (অটো এক্সপো) সেই বার্তাই দিয়েছেন দু’দেশের ইথানল ক্ষেত্রের কর্তারা।

ব্রাজ়িলে ৯০% ইথানলের উৎস চিনি। ১০% ভুট্টা। মেলায় সে দেশের ইথানল ক্ষেত্রের সংগঠন এপিএলএ-র এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর ফ্লাভিও কাস্তেলারি জানান, ১৯৭৫ সালে তাঁদের দেশে পেট্রলে ১০% ইথানল মেশানো হত। এখন তা ২৭%। ডিজ়েলে ইথানলের অংশীদারি ১২%। ৮৫% গাড়িই ইথানল মিশ্রিত জ্বালানি ব্যবহার করে। কাস্তেলারি বলেন, ‘‘আমাদের অভিজ্ঞতা এ দেশেও জানাতে চাই।’’ তিনি জানান, গত বছর দু’দেশের দুই সংস্থার মধ্যে এমন সমঝোতা হয়েছে। আগামী দিনেও আরও গাঁটছড়া হবে বলে তাঁর আশা।

আমেরিকায় আবার ইথানলের পুরোটাই আসে ভুট্টা থেকে। সর্বত্র ১০% ইথানল মেশানো বাধ্যতামূলক। অনেক প্রদেশে আরও বেশি। মেলার প্যাভিলিয়নে ইউএস গ্রেনস কাউন্সিলের ডিরেক্টর আলেহান্দ্রা ড্যানিয়েলসন কাস্তিল্লো জানান, এ দেশে খাদ্যশস্য ও তার বর্জ্যের সম্ভার বিপুল। ফলে আমেরিকার প্রযুক্তি কাজে লাগানোর সম্ভাবনা উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fuel Ethanol United States Brazil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE