Advertisement
০২ মে ২০২৪
Fixed Deposit

পুজোর আগেই স্থায়ী আমানতে বিনিয়োগ করার কথা ভাবছেন? সর্বোচ্চ সুদ দিচ্ছে পাঁচ বেসরকারি ব্যাঙ্ক

৬ অক্টোবর রিজ়ার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিত রাখার ফলে স্থায়ী আমানতে সুদের হারও বদলেছে একাধিক ব্যাঙ্ক।

fixed deposit private sector banks

বেসরকারি ব্যাঙ্কে স্থায়ী আমানতের সুদের হার। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৯:৫৮
Share: Save:

পুজোর মাসে খরচ লেগেই রয়েছে, সেই সব সামলে অনেকেই ভাবছেন স্থায়ী আমানতে বিনিয়োগ করার কথা। ৬ অক্টোবর রিজ়ার্ভ ব্যাঙ্ক রেপো রেট অপরিবর্তিত রাখার ফলে স্থায়ী আমানতে সুদের হারও বদলেছে একাধিক ব্যাঙ্ক। বর্তমানে সর্বোচ্চ সুদ দিচ্ছে কোন পাঁচ সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক, রইল তালিকা।

আরবিএল ব্যাঙ্ক: স্থায়ী আমানতে সুদের হিসাবের দিক থেকে উপরের দিকে থাকবে আরবিএল ব্যাঙ্ক। ৪৫৩ দিন থেকে ২৪ মাস পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার সর্বোচ্চ, পরিমাণ— ৭.৮০ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য একই সময়ের জন্য আমানতে সুদের হার ৮.৩০ শতাংশ। তবে একই সময়ের জন্য এর থেকে বেশি সুদ পেতে চাইলে প্রিম্যাচিওর উইথড্রল করা যাবে না, সেই ক্ষেত্রে সাধারণ নাগরিকেরা ৮ শতাংশ এবং প্রবীণ নাগরিকেরা ৮.৫০ শতাংশ সুদ পাবেন।

বন্ধন ব্যাঙ্ক: সুদ দেওয়ার তালিকায় আরবিএল ব্যাঙ্কের পরেই রয়েছে বন্ধন ব্যাঙ্ক। ৫০০ দিনের মেয়াদি আমানতে বন্ধন ব্যাঙ্ক সুদ দিচ্ছে ৭.৮৫ শতাংশ, প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার ০.৫ শতাংশ বেশি। দু’কোটির কম টাকার আমানতে এই সুদ পাওয়া যাবে।

ইন্ডাসইন্ড ব্যাঙ্ক: বেসরকারি ব্যাঙ্কগুলির মধ্যে স্থায়ী আমানতে সুদ দেওয়ার ক্ষেত্রে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক আনন্দবাজার অনলাইনের তালিকায় তিন নম্বরে। প্রবীণ নাগরিকদের জন্য এক থেকে দু’বছরের মেয়াদি আমানতে সুদের পরিমাণ ৮.২৫ শতাংশ। সাধারণ নাগরিকদের জন্য এক বছর ছ’মাস থেকে এক বছর সাত মাস পর্যন্ত সর্বোচ্চ সুদ মিলবে, পরিমাণ— ৭.৮৫ শতাংশ।

আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক: সুদ দেওয়ার তালিকায় আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কও খুব বেশি পিছিয়ে নেই। এক বছর এক দিন থেকে দু’বছর পর্যন্ত স্থায়ী আমানতে এই ব্যাঙ্ক ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে, প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৮ শতাংশ।

ইয়েস ব্যাঙ্ক: বেসরকারি ব্যাঙ্কে টাকা রাখতে চাইলে ইয়েস ব্যাঙ্কের কথা ভাবতেই পারেন বিনিয়োগকারীরা। ১৮ থেকে ২৪ মাস এবং তিন থেকে পাঁচ বছর পর্যন্ত প্রবীণ নাগরিকদের জন্য ইয়েস ব্যাঙ্ক সুদ দিচ্ছে ৮ শতাংশ। আর সাধারণ নাগরিকদের ১৮ মাস থেকে ২৪ মাস পর্যন্ত আমানতে ৭.৫ শতাংশ সুদ দেবে ইয়েস ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE