Advertisement
১৯ মে ২০২৪
Budget 2022

Union Budget 2022: কৃষিবিল প্রত্যাহার ও ২০২২-এর বাজেট: কৃষকদের জন্য কী ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী

কৃষক আন্দোলনের চাপে পড়ে তিন কৃষি বিল প্রত্যাহার করতে বাধ্য হয়েছে মোদী সরকার। তাই কৃষকবান্ধব একাধিক প্রস্তাব থাকতে পারে বাজেটে।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১২:০১
Share: Save:

গত বছর কৃষক আন্দোলনের চাপে পড়ে তিন কৃষি বিল প্রত্যাহার করতে বাধ্য হয়েছে মোদী সরকার। তার ঠিক দু’মাস পরেই বাজেট পেশ করতে চলেছে কেন্দ্র। তাই মনে করা হচ্ছে, এই বাজেটে বেশ কিছু কৃষকবান্ধব প্রস্তাব রাখতে পারে কেন্দ্র। তা ছাড়া পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে ফেব্রুয়ারিতে। তার আগে এই বাজেট খুবই গুরুত্বপূর্ণ মোদী সরকারে কাছে।

প্রাথমিক ভাবে, বাজেটে কৃষিখাতে কত বরাদ্দ করা হতে পারে সে দিকে নজর থাকবে। এর সঙ্গে ভোটের আগে কৃষকদের খুশি করতে আর কী কী ঘোষণা করবেন অর্থমন্ত্রী, তা-ও গুরুত্বপূর্ণ এ বারের বাজেটে।

মনে করা হচ্ছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রধানমন্ত্রী কিসান যোজনার অধীনে আর্থিক ভাতা বাড়িয়ে ছয় হাজার থেকে আট হাজার টাকা করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী কিসান সম্মাননিধি যোজনার বরাদ্দও বাড়ানো হতে পারে।

কৃষক আন্দোলনের সময় দাবি উঠেছিল ন্যূনতম সহায়ক মূল্য নির্দিষ্ট করার, সেই উদ্দেশ্যে একটি কমিটি তৈরির ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE