Advertisement
০৫ মে ২০২৪
IPO

IPO: আইপিও নিয়ে সতর্কবার্তা

অতিমারির আবহেই স্টার্ট আপ (নতুন) সংস্থাগুলির বাজারে প্রথম বার শেয়ার ছেড়ে (আইপিও) টাকা তোলার হিড়িক পড়েছিল গত বছর।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ০৫:২৩
Share: Save:

অতিমারির আবহেই স্টার্ট আপ (নতুন) সংস্থাগুলির বাজারে প্রথম বার শেয়ার ছেড়ে (আইপিও) টাকা তোলার হিড়িক পড়েছিল গত বছর। লগ্নিকারীরাও ঝাঁপাচ্ছিলেন সেই সব শেয়ার কিনতে। ঝুলি ভরে পুঁজি তুলছিল প্রতিটি নতুন সংস্থা। বাজার বিশেষজ্ঞদের দাবি, বিবেচনা না করে আইপিও-র এই জোয়ারে গা ভাসাতে গিয়ে হাত পুড়েছে অনেকেরই। কিছু সংস্থার ক্ষেত্রে ব্যবসার বর্তমান মডেল কতখানি লাভজনক কিংবা ভবিষ্যতে অগ্রগতির সম্ভাবনা কতটা, তা যাচাই না করে শেয়ার কিনতে নেমেছিলেন লগ্নিকারীরা। সেগুলির দাম যে অযৌক্তিক ভাবে চড়া রেখে আইপিও আনা হয়েছে, তা-ও তলিয়ে দেখেননি তাঁরা। পরবর্তী কালে লাগাতার দাম পড়ায় গুনতে হয়েছে লোকসান।

সংশ্লিষ্ট মহলের দাবি, শেয়ার বাজারে নথিবদ্ধ হওয়ার পরে অনেক স্টার্ট আপের দরই পড়েছে ৪০ থেকে ৫০ শতাংশ বা তারও বেশি। যার কারণ মূলত সংস্থাগুলির প্রকৃত আর্থিক অবস্থার সঙ্গে সামঞ্জস্যহীন ভাবে উঁচুতে তুলে রাখা শেয়ার দর। কিছু নতুন সংস্থার শেয়ার দর অবশ্য নথিবদ্ধ হওয়ার পর থেকে বেড়েওছে।

আর্থিক বিশেষজ্ঞ অনির্বাণ দত্তের দাবি, এমনিতে শেয়ার বাজারে উত্থান-পতন থাকেই। আজ যে শেয়ার পড়ছে কাল তা উঠতে পারে। আবার এটাও নিশ্চিত ভাবে বলা কঠিন, আজ যে শেয়ারের দাম বেড়েছে কাল তার পতন ঘটবে না। তবে তাঁর মতে, কোন শেয়ার কেন কিনছেন, কেনই বা সেটির থেকে লাভ আশা করা হচ্ছে, এই সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা উচিত। যেটা গত বছর আইপিও-র জোয়ারের সময় অনেকেরই ছিল না। এই প্রবণতা সাধারণ লগ্নিকারীদের পক্ষে বিপজ্জনক।

বাজার বিশেষজ্ঞ আশিস নন্দী বলছেন, সাধারণ ভাবে লক্ষ্য করা গিয়েছে, অনেক ক্ষেত্রেই প্রধানত তিন-চারটি কারণ শেয়ার দরের পতনে রসদ জুগিয়েছে। প্রথমত, বেশ কিছু ক্ষেত্রে সংস্থাগুলি আইপিও-তে যে দামে শেয়ার বিক্রি করেছিল, তা তাদের ব্যবসা এবং তার ভবিষ্যৎ অগ্রগতির সম্ভাবনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না। অনেক ক্ষেত্রে দাম পড়ার জন্য সংস্থার ব্যবসার মডেলটিই দায়ী। দেখা গিয়েছে, ওই সব সংস্থা যে ক্ষেত্রে ব্যবসা করে, সেখানে নতুন সংস্থা এসে সহজেই তাদের বাজার দখল করে নিচ্ছে। ভাঙিয়ে নিচ্ছে কর্মী। ফলে সমস্যায় পড়ছে সংস্থাটি। ব্যবসার হাল খারাপ হয়ে পড়ছে। যা বিরূপ প্রভাব ফেলছে সংস্থার আয় এবং মুনাফায়।

বিশেষজ্ঞদের একাংশের মতে, বেশ কিছু স্টার্ট আপে মূল বিনিয়োগকারী বা অ্যাঙ্কর ইনভেস্টররা আইপিও-তে শেয়ার বেচে তাদের লগ্নি তুলে নিয়েছে। ফলে বাজারে শেয়ারের জোগান বেড়ে যাওয়ায় পড়েছে দাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPO Startup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE