Advertisement
২১ মে ২০২৪
Electric Cars

রাজ্যে চার্জিং স্টেশন বণ্টন সংস্থার

সব কিছু ঠিকঠাক চললে বৈদ্যুতিক গাড়ির জন্য বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্যের বিভিন্ন জায়গায় পর্যায়ক্রমে চার্জিং স্টেশনগুলি চালু করবে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা।

An image of Electric car

—প্রতীকী চিত্র।

দেবপ্রিয় সেনগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ০৭:০১
Share: Save:

অগস্টে পাঁচটি। পুজোর মরসুমে আরও ৪৬টি। সব মিলিয়ে আগামী ফেব্রুয়ারি-মার্চের মধ্যে অন্তত ১০০টি।

সব কিছু ঠিকঠাক চললে বৈদ্যুতিক গাড়ির জন্য বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে রাজ্যের বিভিন্ন জায়গায় (জাতীয় সড়ক থেকে পর্যটন কেন্দ্রের রাস্তার ধারেও) পর্যায়ক্রমে চার্জিং স্টেশনগুলি চালু করবে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। গাড়ির মালিক বা চালককে চার্জ দেওয়ার জন্য ইউনিট প্রতি ১৮ টাকা করে মাসুল দিতে হবে। অগস্টে বসিরহাট, নিউটাউন, ব্যারাকপুরে পাঁচটি স্টেশন চালু হওয়ার কথা।

চার্জিং স্টেশন তৈরি হওয়ার কথা সিঙ্গুর, বর্ধমান, দুর্গাপুর, গুসকরা, আমতলা, বকখালি, ডায়মন্ডহারবার, কাকদ্বীপ, দীঘা, মন্দারমণি, রঘুনাথপুর, হুরা, লাটাগুড়ি, ডালখোলা, ডেবরা, কৃষ্ণনগর, শক্তিগড়, বারুইপুর, বাগডোগরা, গাজলডোবা, মুন্সিরহাট ইত্যাদি জায়গাতেও। প্রশাসনিক সূত্রের খবর, তৃতীয় পর্যায়ের জন্য পুরসভা এবং বিভিন্ন নগরোন্নয়ন পর্ষদের কাছে স্টেশন তৈরির জন্য উদ্বৃত্ত জমির তালিকা চাওয়ার পরিকল্পনা রয়েছে বণ্টন সংস্থাটির। ইতিমধ্যেই অবশ্য হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষ, আসানসোল-দুর্গাপুর উন্নয়ন কর্তৃপক্ষ এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন।

সূত্র জানিয়েছে, প্রাথমিক ১০৪টির মধ্যে প্রথম ৫১টি স্টেশন বণ্টন সংস্থার উদ্বৃত্ত জায়গায় হবে। পরের ধাপে তাদের আরও কিছু খালি জায়গার সঙ্গে রাজ্য বিদ্যুৎ সংবহন সংস্থা এবং পর্যটন বিভাগের পথসাথীর খালি জমিতে হবে ৫৩টি। বিদ্যুৎ পরিকাঠামো বণ্টন সংস্থা গড়লেও, গাড়ি চার্জ দেওয়ার কাঠামো তৈরি এবং পরিচালনার জন্য দরপত্র চেয়েছিল তারা। আরও ১৮০টি স্টেশন গড়তেও শীঘ্রই ফের দরপত্র চাইবে।

পরিবেশ দূষণ কমাতে বিশ্ব জুড়ে গুরুত্ব বাড়ছে বৈদ্যুতিক গাড়ির। তাতে শামিল ভারতও। পশ্চিমবঙ্গে সেগুলির চার্জিং স্টেশন বা ব্যাটারি বদলের মতো নানা কাঠামো রূপায়নের নোডাল এজেন্সি হল রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। সংশ্লিষ্ট সূত্রের খবর, বৈদ্যুতিক গাড়ি নিয়ে আগ্রহ বাড়লেও, তা কেনার পথে অন্যতম বাধা অপ্রতুল পরিকাঠামো। আবার এই পরিকাঠামো গড়ার জমি-জায়গা পাওয়াও সর্বত্র সহজ নয়। প্রসঙ্গত, রাজ্যে এখন ২৪১ টি বেসরকারি চার্জিং স্টেশন রয়েছে।

প্রশাসনিক সূত্র জানাচ্ছে, মাস ছয়েক আগে বণ্টন সংস্থাটি তাদের বিভিন্ন সাব স্টেশনের ৫১টি উদ্বৃত্ত জায়গায় চার্জিং স্টেশন গড়তে বেসরকারি মহলের থেকে দরপত্র চায়। সেখানে স্বাভাবিক গতির পাশাপাশি দ্রুত চার্জ দেওয়ার (২৫-৩০ মিনিটে) কাঠামো তৈরি কথাও জানায়। ‘রিলায়্যান্স বিপি মোবিলিটি’-সহ ১০টি সংস্থা বিভিন্ন জায়গায় দায়িত্ব পেয়েছে। স্টেশনগুলি অবশ্য বণ্টন সংস্থারই থাকবে। বেসরকারি সংস্থাগুলি তাদের ইউনিট প্রতি কত টাকা দেবে, দরপত্র প্রক্রিয়ায় এক এক জায়গায় তা এক এক রকম স্থির হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE