Advertisement
২৬ এপ্রিল ২০২৪

পেট-পুজোর আন্তর্জাতিক উপচার নিয়ে তৈরি শহর

প্রতি বছরই হয়। ২০১৪-ও ব্যতিক্রম নয়। শহর জুড়ে সাজ-সাজ রব শুরু রেস্তোরাঁর রান্নাঘরগুলোয়। সব কিছুরই তো পরিকল্পনা-প্রস্তুতি পর্ব থাকে! বাঙালির ফরাসি প্রেম নতুন নয়। কিন্তু ফ্রেঞ্চ ফ্রাই, ফ্রেঞ্চ টোস্ট, ফ্রেঞ্চ লিভের বাইরের ফ্রান্সকে কলকাতায় বসে চেখে দেখার সুযোগ এই প্রথম। উৎসবে পেটপুজোর পছন্দে প্রথম দিকে জায়গা করে নিচ্ছে থিম ফ্রান্স। দক্ষিণ কলকাতার লা মেসঁ দি দেলিস-এ সেই আলাপচারির প্রস্তুতি এখন তুঙ্গে। মহালয়া থেকেই রকমারি ফরাসি রসনা সাজিয়ে তৈরি থাকছেন শেফ।

সুচন্দ্রা ঘটক ও সোমঋতা ভট্টাচার্য
শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৪ ০১:২৯
Share: Save:

প্রতি বছরই হয়। ২০১৪-ও ব্যতিক্রম নয়। শহর জুড়ে সাজ-সাজ রব শুরু রেস্তোরাঁর রান্নাঘরগুলোয়। সব কিছুরই তো পরিকল্পনা-প্রস্তুতি পর্ব থাকে!

বাঙালির ফরাসি প্রেম নতুন নয়। কিন্তু ফ্রেঞ্চ ফ্রাই, ফ্রেঞ্চ টোস্ট, ফ্রেঞ্চ লিভের বাইরের ফ্রান্সকে কলকাতায় বসে চেখে দেখার সুযোগ এই প্রথম। উৎসবে পেটপুজোর পছন্দে প্রথম দিকে জায়গা করে নিচ্ছে থিম ফ্রান্স। দক্ষিণ কলকাতার লা মেসঁ দি দেলিস-এ সেই আলাপচারির প্রস্তুতি এখন তুঙ্গে। মহালয়া থেকেই রকমারি ফরাসি রসনা সাজিয়ে তৈরি থাকছেন শেফ।

আম-বাঙালির প্রথম পছন্দ চিনা খাবার তৈরিতেও ব্যস্ততা এখন তুঙ্গে। বিভিন্ন আউটলেটে তৃতীয়া থেকে বিশেষ বুফে সাজিয়ে তৈরি থাকছে মেনল্যান্ড চায়না। চিকেন, ল্যাম্ব, ফিশ, প্রন, স্কুইড, শ্রিম্প এবং কটেজ চিজ-সহ বিবিধ নিরামিষ খাদ্যের রকমারি রেসিপি থাকছে। মনি স্কোয়্যার ও সিটি সেন্টারের হাকা রেস্তোরাঁয় চেনা কিছু চিনা সুখাদ্যের সঙ্গে পুজোর ক’দিন থাকবে শ্রিম্পস্হট গারলিক সস, চিকেন চিলি অয়স্টারের মতো বিশেষ পদ। দ্য ওয়াল রেস্তোরাঁর চাইনিজ বুফেতে থাকবে চেনা ও অচেনা মনোহারি পদের সম্ভার।

পুজোর ক’দিন ঐতিহ্যের প্রতি বিশ্বস্ত যাঁরা থাকতে চান, তাঁদের জন্য ফোরামের ওহ্ ক্যালকাটা ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত ভাগ করেছে রসনাবিলাসের আয়োজন। পাঁচ দিন বাংলা খাবারের পাঁচ রকম বুফে। কোনও দিন হিং-আলু-বড়ি টিক্কি বা লঙ্কা-আচার মাছ দিয়ে শুরু হয়ে তা এগোবে ফুলকপির মালাইকারি হয়ে চিংড়ির আমকাসুন্দির দিকে।

দ্য পার্ক-এর স্যাফ্রন রেস্তোরাঁতে থাকছে বাংলা পপ-আপ থিম মেনু পূর্ব ও পশ্চিম বাংলার থালি। পূর্ব বঙ্গের বেগুন-লাল শাক ওল ভাতে, বাসন্তি পোলাও, ভেটকির বরিশালি পাতুরির সঙ্গে পাল্লা দেবে পশ্চিমবঙ্গের খাস নীহারবালার পাবদা ঝাল, পিসিমার থোড় চচ্চড়ি। হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনালের মিথ, দি ওরিয়েন্টাল এক্সপ্রেস ও কলস রেস্তোরাঁ যথাক্রমে গ্লোবাল ক্যুইজিন, এপার-ওপার বাংলার সুখাদ্য ও পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ডেলিকেসির সম্ভার সাজিয়ে বসছে। শেফেরাই বেছে দিচ্ছেন বিশেষ পদ। ৬ বালিগঞ্জ প্লেসেও পাঁচ দিন পুজো স্পেশ্যাল বুফের বন্দোবস্ত। মোহন পুরী, কাসুন্দি দিয়ে আলুর দমে তাক লাগাবে সেই বুফে। উৎসব স্পেশ্যাল বাঙালি রেসিপি দিয়ে মেনু সাজাচ্ছে বালিগঞ্জের গোল্ডব্রিক এবং পার্ক প্লাজা রেস্তোরাঁও। সর্ষে দিয়ে দই মাংস, তাওয়া চিংড়ির মতো রসনার সন্ধানে ঘুরে আসা যায় গেটওয়ে হোটেল থেকেও।

বেদিক ভিলেজের যজ্ঞ ও ভূমি রেস্তোরাঁ বেছে নিয়েছে থালি ও বুফের রকমফের। উত্তর ও দক্ষিণ ভারতীয় ডেলিকেসির সঙ্গতে থাকবে কন্টিনেন্টাল ও চাইনিজ অনুষঙ্গ। দ্য অ্যাস্টর হোটেলের কবাব-এ-কিউ বুফে সাজাবে ডাকবাংলো মুরগি কষা, চিংড়ি মালাইকারি, বড়ি দিয়ে লাল শাক আর বাসন্তি পোলাওয়ে। বেগুন বাসন্তী, মরিচ মাংসের মতো রেসিপিতে মেনু সাজছে সল্টলেকের দ্য স্ট্যাডেলেও।

দেশপ্রিয় পার্কের অওধ ১৫৯০ রেস্তোরাঁ হরেক কবাব ও বিরিয়ানির খেল দেখাবে। সেখানকার শেফের বিশেষ পছন্দ রান বিরিয়ানি উইথ নেহারি খাস এবং পনির রেজালা। পার্ক সার্কাসের চারকোল গ্রিল বা পার্ক স্ট্রিটের দাওয়াত-এ-সিরাজে থাকছে পুজো স্পেশ্যাল মোগলাই বুফে। মন পসন্দ আওয়াধি বিরিয়ানি খেতে যাওয়া যায় আমিনিয়া রেস্তোরাঁয়। তাওয়া মটন আর তন্দুর প্রন দিয়ে সাদার্ন অ্যাভিনিউয়ে পাঞ্জাবি-বাঙালি বুফে সাজাচ্ছে ফান্জাবি তড়কা। লজিজ রেস্তোরাঁয় থাকবে বিবিধ কবাব। তন্দুরি ভেটকি, সুনহরি মুর্গ টিক্কার মতো পদ থাকবে সল্টলেকের চারনকস্-এও।

সল্টলেকের আহয় এশিয়া রেস্তোরাঁ নিয়ে আসছে চিনে, জাপানি, মালয়েশিয়ান ডেলিকেসি। বোহেমিয়ান রেস্তোরাঁ পুজোয় পরীক্ষা-নিরীক্ষা চালাবে পাবদা রোল্স স্ট্যুড ইন চেরি টোম্যাটো অ্যান্ড স্পিন্যাচ ব্রথ, পাঁচফোড়ন ফ্লেভার্ড পার্শে ফিলে উইথ স্মোক্ড গ্রিন চিলি সসের মাধ্যমে। কন্টি-প্রেমীদের জন্যও আছে নতুন চমক। পার্ক সার্কাসের এক শপিং মলে নতুন রেস্তোরাঁ সেরাফিনায় মিলবে উত্তর ইতালির বিশেষ কিছু পিৎজা।

চ্যালেঞ্জটা এ বার কল্লোলিনী তিলোত্তমার রসিক খাইয়েদের দিকেই। আগে-পিছে টেনেটুনেও পুজো তো মাত্র পাঁচ দিন, এত রান্নার মধ্যে থেকে ক’টিই বা চেখে দেখা যাবে! দেবীপক্ষ তো পড়েই গেল, শুরু হয়ে যাক তবে পেটপুজোর লিস্টি বানানোর পালাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE