Advertisement
১১ মে ২০২৪

মাধ্যমিক শেষ হতেই পরপর মিছিল, দুর্ভোগ

যানজটে জেরবার হওয়াটাই যেন এখন এই শহরের দস্তুর। এত দিন মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বিধি নিষেধের জেরে রাস্তায় মিটিং-মিছিল বেরোতে পারেননি। তাই পরীক্ষা শেষ হতেই কেউ সুযোগ হাতছাড়া করতে চায়নি। ফলে বৃহস্পতিবার মধ্য ও উত্তর কলকাতায় ফের যানজটে ভুগলেন শহরবাসী।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০১৬ ০৩:১৫
Share: Save:

যানজটে জেরবার হওয়াটাই যেন এখন এই শহরের দস্তুর।

এত দিন মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বিধি নিষেধের জেরে রাস্তায় মিটিং-মিছিল বেরোতে পারেননি। তাই পরীক্ষা শেষ হতেই কেউ সুযোগ হাতছাড়া করতে চায়নি। ফলে বৃহস্পতিবার মধ্য ও উত্তর কলকাতায় ফের যানজটে ভুগলেন শহরবাসী। সৌজন্যে, বিভিন্ন রাজনৈতিক দলের মিটিং-মিছিল এবং বিক্ষোভ কর্মসূচি। বাদ পড়ল না উত্তর শহরতলিও।

বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে পর পর মিছিল আসতে থাকে শিয়ালদহ স্টেশন থেকে এস এন ব্যানার্জি রোড এবং বি বি গাঙ্গুলি স্ট্রিট ধরে। দুপুর ১২টা নাগাদ একটি রাজনৈতিক দলের মিছিলে প্রায় ১২০০ জন শিয়ালদহ উড়ালপুল ধরে বি বি গাঙ্গুলি রোড দিয়ে এসে মেট্রো রেলের একটি অফিসের সামনে নিয়োগের দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন। কিছুক্ষণ রাস্তা অবরোধও করা হয়। সামান্য পরে সিআইটি রোড থেকে একটি রাজনৈতিক দলের মিছিল এস এন ব্যানার্জি রোড হয়ে ধর্মতলা পৌঁছয়। একই সময়ে হাডকো মোড় থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত রাজনৈতিক মিছিল এবং বিক্ষোভ কর্মসূচি শুরু হয়।

দুপুর ১টা নাগাদ পুনর্বহালের দাবিতে জনা তিরিশ ‘রেশন লিফটার’ খাদ্য ভবনের সামনে বিক্ষোভ দেখান। তখনই কলকাতা পুরসভার সামনেও বিক্ষোভ প্রদর্শন চলতে থাকে। ইতিমধ্যে কিছু বিক্ষোভকারী নিউ মার্কেট থানা ঘেরাও করলে তাঁদের সঙ্গে পুলিশের হাতাহাতি হয়। পুলিশ লাঠিও চালায়। ছ’জনকে গ্রেফতার করা হয়। এই বিক্ষোভ কর্মসূচির জেরেও এস এন ব্যানার্জি রোডে যানজট হয়।

দুপুর দেড়টা নাগাদ রামলীলা ময়দান থেকে এস এন ব্যানার্জি রোড হয়ে রানি রাসমনি অ্যাভিনিউ পৌঁছে অবরোধ-সভা শুরু করেন একশো দিনের কাজের প্রায় ৮০০ জন শ্রমিক। একই সময়ে রাজভবনের গেটের সামনে বিক্ষোভ কর্মসূচি হয়। সেখানে ৩৪ জনকে গ্রেফতার করা হয়।

কলেজ স্কোয়ার থেকে ১২০০ জনের একটি মিছিল এস এন ব্যানার্জি রোড হয়ে ওয়াই রোডে জমায়েত হয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী এবং আধিকারিকদের একটি সংগঠনের অবস্থান বিক্ষোভ কর্মসূচি চলে। ফলে টানা তিন ঘণ্টা অবরুদ্ধ হয়ে থাকে বিধান সরণি। সন্ধ্যায় কলকাতা পুরসভার সামনে একটি বিরোধী রাজনৈতিক দলের মিটিংয়ের জেরেও যানজট হয়।

একই সঙ্গে শাসক ও বিরোধী দলের রাজনৈতিক কর্মসূচির জেরে উত্তর শহরতলিতেও চরম দুর্ভোগে পড়েন মানুষ। সেই যানজট ছড়ায় সিঁথি, শ্যামবাজারে। রুদ্ধ হয় বিটি রোড ও যশোহর রোড। সকাল ১১টায় কাঁচরাপাড়া এবং দুপুর ২টোয় বরাহনগর থেকে দু’টি মিছিল আসে ব্যারাকপুরে স্টেশন চত্বরে একটি রাজনৈতিক জনসভায়।

দুপুর ৩টে নাগাদ বারাসত ও দমদম থেকে দু’টি মিছিল আসে মধ্যমগ্রাম বিটি কলেজে শাসক দলের একটি সমাবেশে। এই মিছিলের জেরে বারাসত থেকে বিমানবন্দর এক নম্বর পর্যন্ত যশোহর রোডে দীর্ঘ ক্ষণ গাড়ি দাঁড়িয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE