Advertisement
০৫ মে ২০২৪

কোথায় কী

চন্দননগর বারাসাত গেট কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দ-শ্রীঅরবিন্দ নিলয়ে শ্রীমায়ের ১৭৫তম আবির্ভাব দিবস উদ্যাপিত হল।

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৫ ০০:৫৩
Share: Save:

শ্রীমায়ের আবির্ভাব দিবসে আলোচনা

চন্দননগর বারাসাত গেট কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দ-শ্রীঅরবিন্দ নিলয়ে শ্রীমায়ের ১৭৫তম আবির্ভাব দিবস উদ্যাপিত হল। শ্রীমায়ের প্রথম পুদুচেরি পদার্পণের শতবর্ষ উপলক্ষে তাঁর জীবন ও কর্মের বিভিন্ন সময়ের ছবি সংবলিত একটি অ্যালবাম প্রকাশিত হয়। এ ছাড়া ‘মা-ই গন্তব্যস্থান’ শীর্ষক এক আলোচনাচক্রে অংশগ্রহণ করেন সাহিত্যিক দীপেন্দুশেখর ভট্টাচার্য। সঙ্গীত পরিবেশন করেন শিল্পী সংযুক্তা ভাদুড়ি।

প্রতিবন্ধীদের উন্নতিতে সেমিনার

উত্তরপাড়ার ‘আশ্রয়’-সহ অন্য সহযোগী সংস্থার উদ্যোগে সম্প্রতি প্রতিবন্ধীদের উপর জাতীয় স্তরে এক সেমিনার হয়ে গেল। প্রধানত বুদ্ধি ও বিকাশের ক্ষেত্রে প্রতিবন্ধকতা রয়েছে এমন মানুষদের উন্নতির কাজে নিয়োজিতরাই সেমিনারে অংশ নেন। বিহার, ঝাড়খন্ড, ওড়িশা ও পশ্চিমবঙ্গের নানা প্রান্ত থেকে প্রায় ১৫০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন সেমিনারে। পুরো অনুষ্ঠানের আয়োজক ছিলেন তরুণ দাশগুপ্ত।

বাগনানে সঙ্গীত অ্যাকাডেমি

সঙ্গীতশিক্ষা ও সঙ্গীত প্রেমীদের জন্য হাওড়ার বাগনানের রথতলায় উদ্বোধন হল সঙ্গীত অ্যাকাডেমি ভবনের। সৃষ্টি, মিউজিক্যাল ট্রুপ অ্যান্ড অ্যাকাডেমির উদ্যোগে এই উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। সোমনাথ দাস, শিখা মজুমদার প্রমুখ সঙ্গীতশিল্পীর সুন্দর পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠানটি উপভোগ্য হয়ে ওঠে। অ্যাকাডেমির তরফে অর্চনা ধাড়া বলেন, “দুঃস্থ ছাত্রছাত্রীদের অ্যাকাডেমির তরফে নিখরচায় সঙ্গীতশিক্ষার ব্যবস্থা করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

southbengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE