Advertisement
১১ মে ২০২৪

মঞ্চেই সাপের ছোবল, হাসপাতালে অভিনেতা

তখন মঞ্চে চলছে মনসা পালা। ক্লাইম্যাক্স সিন। বাসর ঘরে লখিন্দরকে সাপে ছোবল মেরেছে। বেহুলা বুঝে উঠতে পারছেন না, কী করবেন। আছাড়ি পিছাড়ি খাচ্ছেন বেহুলা। ডাকা হল বেদিনীকে। মঞ্চে হাজির বেদিনী।

হাসপাতালে প্রণব সর্দার। —নিজস্ব চিত্র।

হাসপাতালে প্রণব সর্দার। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ক্যানিং শেষ আপডেট: ০২ জুলাই ২০১৫ ০২:২৭
Share: Save:

তখন মঞ্চে চলছে মনসা পালা। ক্লাইম্যাক্স সিন। বাসর ঘরে লখিন্দরকে সাপে ছোবল মেরেছে। বেহুলা বুঝে উঠতে পারছেন না, কী করবেন। আছাড়ি পিছাড়ি খাচ্ছেন বেহুলা। ডাকা হল বেদিনীকে। মঞ্চে হাজির বেদিনী।

এই পর্যন্ত সব ঠিকঠাকই ছিল। হঠাৎই দেখা গেল, মঞ্চের উপরে পড়ে ছটফট করছেন বেদেনী। বেশভূষা ওলটপালট। জানা গেল, মহিলার বেশে অভিনয় করছিলেন প্রণব সর্দার। সাপে কেটেছে তাঁকে।

মঙ্গলবার রাতে বারুইপুর থানার চম্পাহাটির চিনার মোড়ে এই ঘটনায় গ্রিমরুমে ওঝা ডেকে চিকিৎসার চেষ্টা হয় প্রণবের। বেশ কিছু ক্ষণ ঝাড়ফুঁক করে যখন অবস্থার কোনও উন্নতি নেই, তখন প্রণববাবুকে নিয়ে যাওয়া হয় ক্যানিং মহকুমা হাসপাতালে। সেখানেই আপাতত চিকিৎসাধীন ক্যানিঙের শিবনগরের বাসিন্দা প্রণব। হাসপাতাল সুপার ইন্দ্রনীল সরকার জানান, ওই রোগীর অবস্থা আপাতত স্থিতিশীল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রণব সর্দারের জামাইবাবু সুখেন্দু নস্কর বেশ কয়েক বছর আগে ‘বৃন্দাখালি আদি মনসা শীতলা গীতি নাট্য সংস্থা’ নামে একটি যাত্রা দল গড়েন। প্রণববাবু তাতে অভিনয় করেন। সত্যিকারের সাপ নিয়ে অভিনয় করতে গিয়েই এই বিপত্তি।

বন্যপ্রাণীকে নিয়ে এ ভাবে অভিনয় করা কি বেআইনি নয়?

দীর্ঘদিন ধরে সাপ নিয়ে কাজ করছে ক্যানিঙের যুক্তিবাদী সাংস্কৃতিক সংস্থা। সংস্থার সম্পাদক বিজন ভট্টাচার্য বলেন, ‘‘কখনও বন্যপ্রাণী নিয়ে এ ভাবে খেলা দেখানো উচিত নয়। এটা বেআইনি। এ নিয়ে আমরা বহুবার মানুষকে সচেতন করেছি। প্রশাসনেরও উচিত এ ধরনের বিষয় বন্ধ করে দেওয়া।’’

এ ব্যাপারে জিজ্ঞাসা করা হলে যাত্রা দলের মালিক সুখেন্দুবাবু বলেন, ‘‘মানুষকে আনন্দ দিতে বছর দু’য়েক আগে সাপটি কিনি। সব ঠিকই ছিল। হঠাৎ এমন হবে ভাবতে পারেনি।’’ কিন্তু এ ভাবে সাপ নিয়ে খেলা দেখানো তো বেআইনি। সুখেন্দুবাবুর অবশ্য দাবি, ‘‘এটা যে বেআইনি তা আমরা জানতাম না। আসলে মানুষকে নতুন কিছু দেখাতে না পারলে আকর্ষণ বাড়ে না। তাই আমরা মঞ্চে জ্যান্ত সাপ আমদানি করেছিলাম।’’

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডিএফডি কিশোর মাঁকড় বলেন, ‘‘ওয়াইল্ড লাইফ অ্যাক্ট অনুযায়ী বন্যপ্রাণী নিয়ে এ ধরনের খেলা দেখানো বেআইনি। আমরা এ বিষয়ের উপরে নজর রাখি। খবর পেলেই যথাযথ ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু তা-ও কেউ কেউ গোপনে এমন কাজ করে থাকেন। মানুষকে আরও সচেতন হতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE