Advertisement
২৬ এপ্রিল ২০২৪
খোসবাগান

অতিরিক্ত টাকা নেওয়ায় নার্সিংহোমকে জরিমানা

রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমার আওতায় চিকিৎসা করাতে আসা রোগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ার জন্য ক্ষতিপূরণ দিতে হল নার্সিংহোমকে। বৃহস্পতিবার জেলা প্রশাসনের কর্তারা খোসবাগান এলাকার ওই নার্সিংহোমের কাছ থেকে রোগীদের থেকে নেওয়া অতিরিক্ত টাকা ও ক্ষতিপূরণ আদায় করেন।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৬ ০০:১২
Share: Save:

রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমার আওতায় চিকিৎসা করাতে আসা রোগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়ার জন্য ক্ষতিপূরণ দিতে হল নার্সিংহোমকে। বৃহস্পতিবার জেলা প্রশাসনের কর্তারা খোসবাগান এলাকার ওই নার্সিংহোমের কাছ থেকে রোগীদের থেকে নেওয়া অতিরিক্ত টাকা ও ক্ষতিপূরণ আদায় করেন। পরে তা বীরভূম ও ভাতারের দুই রোগীর পরিবারের হাতে তুলে দেওয়া হয়। নার্সিংহোম কর্তৃপক্ষের দাবি, কর্মীদের ভুলে এমনটা হয়েছিল। জানতে পেরেই ভুল স্বীকার করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, মাস দু’য়েক আগে বীরভূমের লোধপুর থানার বনকাটা গ্রামের বাসিন্দা জবা ঘোষ ভাঙা ডান হাত নিয়ে ওই নার্সিংহোমে ভর্তি হন। স্বাস্থ্য বিমার টাকা ছাড়াও তাঁর কাছ থেকে অতিরিক্ত সাড়ে ন’হাজার টাকা নেওয়া হয় বলে অভিযোগ। পরে তদন্ত তা ধরা পড়ায় ওই টাকা ছাড়াও অতিরিক্ত সাড়ে ৪ হাজার টাকা জরিমানা হিসেবে আদায় করে প্রশাসন। ভাতার থানার করজনা চটির বাসিন্দা ফাল্গুনী বিবি কিছুদিন আগে ওই নার্সিং হোমে এক শিশুর জন্ম দেন। তাঁর কাছ থেকেও বিমা বাবদ ৪৬৭০ টাকা অতিরিক্ত নেওয়া হয়। এ ক্ষেত্রেও জরিমানা বাবদ ১৩৩০ টাকা আদায় করা হয়।

অতিরিক্ত জেলাসাশক প্রণব বিশ্বাস জানান, জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের তরফে রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমার কাজ নিয়ে খোঁজখবর করতে গিয়েই বিষয়টি সামনে আসে। তদন্তে জানা যায়, দুই রোগীর কাছ থেকে বিমার টাকা নেওয়ার পরেও অতিরিক্ত কয়েক হাজার টাকা নেয় নার্সিংহোম কর্তৃপক্ষ। পরে জিজ্ঞাসা করা হলে অন্যায় স্বীকার করে নেয় তারা। এ দিন শুধু ক্ষতিপূরণের টাকা পেয়ে নয়, নার্সিংহোমের কর্তাদের প্রতারণার শাস্তি হওয়ায় খুশি হয়ে বাড়ি ফেরেন জবাদেবী ও ফাল্গুনি বিবির স্বামী জামিউল শেখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE