Advertisement
১০ মে ২০২৪

আসানসোলের শিল্পীর হাতে মোমের প্রধানমন্ত্রী

গীতা হাতে দাঁড়িয়ে রয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর পিঠে সস্নেহ হাত রেখে দাঁড়িয়ে মা হীরাবেন। আসানসোলে বসে মোম দিয়ে নরেন্দ্র মোদী ও তাঁর মায়ের এই মূর্তি তৈরি করছেন শিল্পী সুশান্ত রায়। এটি ঠাঁই পাবে রাজস্থানের এক সংগ্রহশালায়। আসানসোলের মহিশীলার বাসিন্দা সুশান্তবাবুর তৈরি নানা মোমের মূর্তি এর আগেও নজর কেড়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর একটি মূর্তি তৈরি করেছিলেন বেশ কয়েক বছর আগে।

নিজের সৃষ্টির সঙ্গে সুশান্তবাবু। নিজস্ব চিত্র।

নিজের সৃষ্টির সঙ্গে সুশান্তবাবু। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ ০২:০৯
Share: Save:

গীতা হাতে দাঁড়িয়ে রয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর পিঠে সস্নেহ হাত রেখে দাঁড়িয়ে মা হীরাবেন। আসানসোলে বসে মোম দিয়ে নরেন্দ্র মোদী ও তাঁর মায়ের এই মূর্তি তৈরি করছেন শিল্পী সুশান্ত রায়। এটি ঠাঁই পাবে রাজস্থানের এক সংগ্রহশালায়।

আসানসোলের মহিশীলার বাসিন্দা সুশান্তবাবুর তৈরি নানা মোমের মূর্তি এর আগেও নজর কেড়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর একটি মূর্তি তৈরি করেছিলেন বেশ কয়েক বছর আগে। একটি স্বেচ্ছাসেবী সংস্থা তা জ্যোতিবাবুকে উপহারও দিয়েছিল। সুশান্তবাবুর তৈরি বহু মূর্তি রাখা হয়েছে কলকাতার এক সংগ্রহশালাতেও।

সুশান্তবাবু জানান, ইন্টারনেটের মাধ্যমে তাঁর শিল্পকর্ম সম্পর্কে জানার পরে রাজস্থানের একটি সংস্থা তাঁর সঙ্গে যোগাযোগ করে অগস্টে। রাজস্থান সরকারের সঙ্গে যৌথ উদ্যোগে ওই সংস্থাটি একটি সংগ্রহশালা তৈরি করছে জয়পুরে। চুক্তি হওয়ার পরে সেপ্টেম্বর থেকে সুশান্তবাবু কাজ শুরু করে দেন। মাস দুয়েকের চেষ্টায় প্রধানমন্ত্রী ও তাঁর মায়ের মূর্তিটির কাজ প্রায় সম্পূর্ণ। এ ছাড়াও ওই সংগ্রহশালার জন্য ১৫টি মোমের মূর্তি তিনি তৈরি করছেন বলে সুশান্তবাবু জানান। তার মধ্যে রয়েছে সচিন তেন্ডুলকর, অমিতাভ বচ্চন, মারাদোনা, আব্দুল কালামের মূর্তি। এর মধ্যে কয়েকটিও তৈরি হয়ে গিয়েছে বলে শিল্পী জানান। মূর্তি পিছু তাঁকে চার লক্ষ টাকা করে দেবে সংস্থাটি।

মূর্তিগুলি আপাতত নিজের বাতানুকূল কর্মশালায় রেখেছেন সুশান্তবাবু। দিন কয়েকের মধ্যে সেগুলি রাজস্থান পাড়ি দেবে। আগামি বছরের গোড়ায় জয়পুরে এই সংগ্রহশালার উদ্বোধন হওয়ার কথা। আসানসোলের বাসিন্দাদের আশা, শহরের ছেলের গড়া মূর্তি কলকাতার মতো জয়পুরের সংগ্রহশালাতেও দর্শকদের মন জয় করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE