Advertisement
১১ মে ২০২৪

টুকরো খবর

যাঁরা আইন ভাঙবেন তাঁদের বিরুদ্ধে আদালত বা নির্বাচন কমিশনের নির্দেশ মতোই ব্যবস্থা নেওয়া হবে, বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন বর্ধমানের জেলাশাসক সৌমিত্র মোহন। এ দিন তিনি জানিয়েছেন, জেলায় গত ৫ মার্চ থেকে এখনও পর্যন্ত মোট ৯৪টি মামলা দায়ের করা হয়েছে। তাতে অভিযুক্ত ১৯৪ জনকেই গ্রেফতার করা হয়েছে। আর জামিন অযোগ্য ধারার দায়ের হওয়া মামলায় অভিযুক্তদের মধ্যে তিন হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৪ ০১:৩৪
Share: Save:

মিলেছে বহু অস্ত্র, জানালেন জেলাশাসক

নিজস্ব সংবাদদাতা • বর্ধমান

যাঁরা আইন ভাঙবেন তাঁদের বিরুদ্ধে আদালত বা নির্বাচন কমিশনের নির্দেশ মতোই ব্যবস্থা নেওয়া হবে, বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন বর্ধমানের জেলাশাসক সৌমিত্র মোহন। এ দিন তিনি জানিয়েছেন, জেলায় গত ৫ মার্চ থেকে এখনও পর্যন্ত মোট ৯৪টি মামলা দায়ের করা হয়েছে। তাতে অভিযুক্ত ১৯৪ জনকেই গ্রেফতার করা হয়েছে। আর জামিন অযোগ্য ধারার দায়ের হওয়া মামলায় অভিযুক্তদের মধ্যে তিন হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। ৯০০ জন অবশ্য এখনও অধরা রয়েছে বলেও জানান তিনি। এ বার ভোটগ্রহণকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, জেলার ৬৭৮৪টি বুথের মধ্যে প্রতিটিতেই হয় কেন্দ্রীয় বাহিনী, নয়তো মাইক্রো অবজার্ভার অথবা ভিডিও ক্যামেরা থাকবে। তবে ওই বুথগুলির কোনগুলি অতি স্পর্শকাতর, কোনগুলি স্পর্শকাতর সে তথ্য দিতে চাননি তিনি। তিনি জানান, এ ব্যাপারে নির্বাচন কমিশনের তরফে আমাদের মুখ না খুলতে বলা হয়েছে। জেলার তিন লোকসভা আসনে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে, সৌমিত্র মোহন সে বিষয়েও মুখ খুলতে চাননি। এ পর্যন্ত জেলায় মোট ৩৯৯টি আগ্নেয়াস্ত্র, ৫১৭টি গুলি, ২৬১৭টি বোমা, ৪৫০০ কিলো বিশেষ ধরনের বিস্ফোরক ও প্রচুর ডিটোনেটার মিলেছে বলেও জানান জেলাশাসক। এগুলির বেশির ভাগই জেলার পশ্চিমাঞ্চল থেকে মিলেছে। আসানসোলের জামুড়িয়া ও বর্ধমানের খণ্ডঘোষে দু’টি আগ্নেয়াস্ত্র তৈরির কারখানার হদিসও মিলেছে বলে এ দিন জানিয়েছেন জেলাশাসক সৌমিত্র মোহন।

এটিএম থেকে টাকা উধাও, অভিযোগ

এটিএম কাউন্টার থেকে ২ লক্ষ ৭৭ হাজার ৬২৮ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করলেন অন্ডাল রেল হাসপাতালের কর্মী মৃণালকান্তি সাতভায়া। তিনি জানান, তাঁর স্ত্রী কবিতা সিংহও এই হাসপাতালে কাজ করেন। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে তাঁদের দু’জনের নামে একটি জয়েন্ট অ্যাকাউন্ট আছে। অভিযোগ, ৩ ও ৪ এপ্রিল দুর্গাপুর, রিষড়া, মধ্যমগ্রাম, উত্তরপাড়ার এটিএম থেকে পর্যায়ক্রমে টাকা তুলে নেওয়া হয়েছে। তিনি ৯ এপ্রিল ব্যাঙ্ক কর্তপক্ষের কাছে এবং ১১ এপ্রিল অন্ডাল থানায় লিখিত অভিযোগ করেছেন। সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানান, বিষয়টি খতিয়ে দেখতে প্রশাসনের সহয়তা নেওয়া হবে। অন্ডাল থানার পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে।

তৃণমূলের পোস্টার নষ্ট করার নালিশ

তিনটি গ্রামে তৃণমূলের ফ্ল্যাগ-ফেস্টুন নষ্ট করার অভিযোগ উঠল সিপিএমের বিরুদ্ধে। পূর্বস্থলী ২ ব্লকের কালেখাঁতলা ২ পঞ্চায়েতে ঘটনাটি ঘটেছে। তৃণমূলের অভিযোগ, সোম ও মঙ্গলবার এলাকার বিশ্বরম্ভা, বড়গাছি এবং লোহাচুর গ্রামে রাস্তার দু’ধারে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী সুনীল মণ্ডলের নামে বেশ কিছু ব্যানার, ফেস্টুন ঝোলানো হয়। তবে বুধবার সন্ধ্যায় দেখা যায় পোস্টারগুলি ছেঁড়া। তৃণমূলের ওই ব্লকের সভাপতি বদরুল আলম শেখ পূর্বস্থলী থানায় স্থানীয় চার সিপিএম নেতার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। তৃণমূল বিধায়ক তপন চট্টোপাধ্যায়ের অভিযোগ, “ভোটের আগে এলাকায় উত্তেজনা ছড়াতে সিপিএম পরিকল্পনা করে ওই ঘটনা ঘটিয়েছে।” সিপিএম অবশ্য অভিযোগ অস্বীকার করেছে। দলের পূর্বস্থলী জোনাল কমিটির সম্পাদক সুব্রত ভাওয়ালের দাবি, “ভোটের আগে নিজেরাই অশান্তি ছড়িয়ে আমাদের মিথ্যে মামলায় জড়াচ্ছে তৃণমূল। প্রশাসনের কাছে ওই ঘটনার তীব্র নিন্দা করে চিঠি দেব।”

দুর্ঘটনায় মৃত্যু

গাজন দেখতে যাওয়ার পথে অ্যাম্বুল্যান্সের ধাক্কায় মৃত্যু হয়েছে এক যুবকের। মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ বর্ধমান-নবদ্বীপ রোডের পলাশি মোড়ে দুর্ঘটনাটি ঘটে। পেশায় গ্যারেজ মিস্ত্রি ওই যুবকের নাম পার্থসারথী সাহা (১৯)। সোনপলাশি থেকে কুড়মুনে রাতভর চলা গাজনের মেলা দেখতে হেঁটেই গিয়েছিলেন তিনি। ফেরার পথে একটি খালি অ্যাম্বুল্যান্স ধাক্কা মারায় গুরুতর আহত হন তিনি। পরে পুলিশের মোবাইল ভ্যান তাঁকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করায়। গভীর রাতে সেখানেই মারা যান তিনি। পুলিশ অবশ্য পরে দুর্ঘনাস্থল থেকে কিছুটা দূরে খালি অ্যাম্বুল্যাটিও উদ্ধার করে।

বর্ষবরণ

বর্ষবরণ ও কবিপ্রণাম অনুষ্ঠান আয়োজিত হল ‘কুনুর কথা’ পত্রিকার পক্ষ থেকে। বুধবার আড়ড়া মোড় কালীমন্দির প্রাঙ্গণে এই অনুষ্ঠানে কবি নীলকন্ঠ মুখোপাধ্যায়, কবি কুমুদরঞ্জন মল্লিক ও কবি কালিদাস রায়ের স্মৃতিতে বক্তৃতা দেন বিভিন্ন গবেষক ও বিশিষ্টজনেরা। এই কবিদের নামে পাঁচ জন কবিকে স্মৃতি পুরস্কার প্রদান করা হয়। পত্রিকার সম্পাদক চুনীলাল মুখোপাধ্যায় জানান, অনুষ্ঠানে গান, আবৃত্তির আয়োজন করা হয়। ছয় গুণীজনকে সংবর্ধনা দেওয়া হয়। ৩৫ জন স্বরচিত কবিতা পাঠ করেন।

ঝুলন্ত দেহ

এক মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, মৃতার নাম বর্ণালী রক্ষিত (৩৭)। তাঁর বাড়ি বি-জোনের কাশীরাম দাস এলাকায়। পুলিশের প্রাথমিক অনুমান, মানসিক অবসাদেই তিনি আত্মঘাতী হয়েছেন। তবে তাঁর মৃতদেহের পাশ থেকে একটি সুইসাইড নোটও উদ্ধার হয়েছে বলে জানায় পুলিশ। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে।

ক্লিক করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE