Advertisement
২৬ এপ্রিল ২০২৪

টুকরো খবর

সফদার হাসমির জন্মদিনে কার্জন গেট চত্বরে পথনাটিকা করতে না দেওয়ার অভিযোগ উঠেছে বর্ধমান শহরে। ভারতীয় গণনাট্য সঙ্ঘ, গণতান্ত্রিক লেখক-শিল্পী সঙ্ঘ-সহ বেশ কয়েকটি সংগঠনের দাবি, পুরসভার কাছে আবেদন করা হলেও অনুষ্ঠানের অনুমতি মেলেনি। ফলে বাধ্য হয়ে পুলিশের অনুমতি নিয়ে বর্ধমান রাজবাড়ির সামনে রবীন্দ্র মূর্তি থেকে কার্জন গেট পর্যন্ত পদযাত্রা করে অনুষ্ঠান করেন তাঁরা।

শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৪ ০২:০৯
Share: Save:

অনুষ্ঠানের অনুমতি না দেওয়ার নালিশ

সফদার হাসমির জন্মদিনে কার্জন গেট চত্বরে পথনাটিকা করতে না দেওয়ার অভিযোগ উঠেছে বর্ধমান শহরে। ভারতীয় গণনাট্য সঙ্ঘ, গণতান্ত্রিক লেখক-শিল্পী সঙ্ঘ-সহ বেশ কয়েকটি সংগঠনের দাবি, পুরসভার কাছে আবেদন করা হলেও অনুষ্ঠানের অনুমতি মেলেনি। ফলে বাধ্য হয়ে পুলিশের অনুমতি নিয়ে বর্ধমান রাজবাড়ির সামনে রবীন্দ্র মূর্তি থেকে কার্জন গেট পর্যন্ত পদযাত্রা করে অনুষ্ঠান করেন তাঁরা। পদযাত্রায় যোগ দিয়েছিলেন দেবেশ ঠাকুর, শুভপ্রসাদ নন্দী মজুমদার, অমিতাভ চন্দ, প্রিয়তোষ রায়, অংশুমান কর-সহ বিশিষ্টেরা। শহরের প্রবীণ নাট্যকর্মী গোপা চৌধুরীর অভিযোগ, “সফদারের জন্মদিন পালন করতে না দেওয়া অন্যায়।” আপের নাট্য পরিচালক ও অভিনেতা উদয় মুখোপাধ্যায়ের অভিযোগ, “রাজ্য জুড়েই শিল্পী-অভিনেতাদের কণ্ঠরোধ করা হচ্ছে। বর্ধমান পুরসভাও সেই পথেই হাঁটল।” নাট্যকর্মী দেবেশ ঠাকুর জানান, আমরা প্রথমে অনুষ্ঠানটি করার জন্য মহকুমাশাসকের অনুমতি চেয়েছিলাম। তিনি সেটি পুলিশের কাছে পাঠান। পুলিশ বর্ধমান পুরসভার কাছে আবেদন করতে বলে। তবে পুরপ্রধান স্বরূপ দত্ত এক উদ্যোক্তাকে তোমরা তো ওখানে অনুষ্ঠান করে আমাদের (তৃণমূলকে) গালাগাল দেবে। তাই অনুমতি দেওয়া হবে না বলেছেন বলেও তাঁর দাবি। তবে অভিযোগ শুনে বিস্মিত পুরপ্রদধন স্বরূপ দত্ত। তিনি বলেন, “সমস্ত রাজনৈতিক দলকে ওই জায়গাটি ব্যবহার করতে অনুমতি দিচ্ছি। সফদার হাসমির জন্মদিন পালন করতে দেব না কেন? অনুষ্ঠানের উদ্যোক্তারা যদি আবেদনপত্রটি আরেকবার নিয়ে আসেন তাহলে খতিয়ে দেখব কী করে অনুমতি দেওয়া হয় নি।”

ব্যালট চুরির নালিশ

১৪টি ব্যালট খোওয়া যাওয়ার অভিযোগ উঠল বর্ধমানের ইউনির্ভাসিটি ইন্সটিটিউট অফ টেকনোলজিতে। মঙ্গলবার বিধানসভা এলাকায় ব্যবহারের জন্য ইভিএম পরীক্ষার কাজ চলছিল। তার সঙ্গেই ব্যালট পেপার পরীক্ষার কাজও চলছিল। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তখনই এক ব্যক্তি আচমকা ঢুকে ১৪টি ব্যালট নিয়ে পালান। জেলা প্রশাসনের এক পদস্থ আধিকারিক জানান, যে লোকটি ওই ১৪টি ব্যালট নিয়ে পালিয়েছে তাঁর বুকে কংগ্রেসের পরিচয়পত্র লাগানো ছিল। তবে তাঁর নাম জানা যায় নি। কিন্তু অত পুলিশের উপস্থিতিতে কী করে এমন ঘটনা ঘটল তা নিয়ে প্রশ্ন উঠেছে। ওই ঘটনার জেরে জেলা প্রশাসনের তরফে ওই কেন্দ্রের সুপারভাইজার, পেশায় এআরসিএস মহম্মদ হারুনকে শো-কজ করা হয়েছে। পাশাপাশি বর্ধমান থানায় এফআইআর করে পুলিশকে তদন্তও করতে বলা হয়েছে। বর্ধমানের জেলাশাসক তথা নির্বাচনী আধিকারিক সৌমিত্র মোহন বলেন, “ওই ১৪টি ব্যালটের নম্বর রাজনৈতির দলগুলিকে ও নির্বাচন কমিশনকে জানিয়ে বাতিল করা হয়েছে। ঘটনার তদন্তের পরে জানা যাবে ঠিক কী ঘটেছিল।” তবে জেলা কংগ্রেস নেতা কাশীনাথ গঙ্গোপাধ্যায়ের দাবি, “আমাদের অহেতুক এই ঘটনায় জড়ানো হচ্ছে। প্রশাসন যদি নির্দিষ্ট ভাবে জেনেই থাকে আমাদের লোকেরা ব্যালট চুরি করেছে, তেহলে এফআইআরএ কারও নাম নেই কেন?”

জিতল হাওড়া

নিজস্ব সংবাদদাতা • কালনা

কালনার অঘোরনাথ পার্ক স্টেডিয়ামে চলছে ক্রিকেট।

সিএবি অনূর্ধ্ব ১৭ ক্রিকেট লিগে জয়ী হল হাওড়া সেন্ট্রাল পার্ক। মঙ্গলবার কালনার অঘোরনাথ পার্ক স্টেডিয়ামের ওই খেলায় বালি ক্রিকেট ক্লাবকে হারায় তারা। প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে বালি ২০৯ রান করে। পরে ৪২ ওভারে ৫ উইকেটে জয়ের রান তুলে নেয় হাওড়া।

দুর্ঘটনায় মৃত্যু

নিজস্ব সংবাদদাতা • কাটোয়া

পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক যুবকের। মঙ্গলবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলকোট থানার দেবগ্রাম মোড়ে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম স্বরূপ ঘোষ (৩৬)। দেহটি উদ্ধার করে ময়না তদন্তে পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE